যেভাবে নিজেকে ফিট রাখেন ভিরাট কোহলি

|

ছবি: সংগৃহীত

ভারতীয় ক্রিকেটে এখন অন্যতম আলোচনার বিষয় ভিরাট কোহলির অফফর্ম। প্রতিপক্ষ বোলারের ওপর নিয়ন্ত্রণ স্থাপন করে চার-ছক্কার বন্যা ছিল যার ব্যাটে সে ভিরাট কোহলির ব্যাটে রান নেই। তার অফফর্ম ভাবিয়ে তুলছে ভক্ত-সমর্থক ও বিশ্লেষকদের। ভিরাট নিজেও হয়তো খুঁজে বেরাচ্ছেন তার ব্যাটের ম্যাজিক স্পেল।

ভিরাটের বর্তমান বয়স ৩৩। কিন্তু তাকে দেখে তা অনুমান করার উপায় নেই। নিয়মিত ওয়ার্কআউট ও স্কিল ডেভলপমেন্টের মাধ্যমে ফিটনেসের দিক দিয়ে কোনো কম্প্রোমাইজ করেন না ফিটনেস ফ্রিক ভিরাট। অ্যাডভান্স ওয়ার্কআউট থেকে শুরু করে কড়া খাদ্য তালিকা, সব মিলিয়ে ফিটনেসের আদর্শের অন্যতম শিখরে উঠেছেন ভিরাট। ইনস্টাগ্রাম একাউন্টে প্রায়ই ফিটনেস নিয়ে তার কঠোর পরিশ্রমের ভিডিও দেখা যায়।

দৌঁড়ানো তার অন্যতম পছন্দের একটি শরীরচর্চা। জিম এক্সারসাইজের পাশাপাশি দৌঁড়ানোর মাধ্যমে নিজের কার্ডিও এক্সারসাইজের কোটা পূরণ করেন এই তারকা ক্রিকেটার। যা তাকে স্ট্যামিনা বাড়াতে সাহায্য করে।

একঘেয়ে এক্সারসাইজ দিয়ে নিজের শরীরচর্চার সূচি বানান না ভিরাট। তার একটি পোস্টে এক হাতে পুশ আপ করতে দেখা গিয়েছে। সেইসাথে তাকে প্রায়ই কমপাউন্ড এক্সারসাইজ করতে দেখা যায়। এ ধরনের শরীরচর্চা একটি নির্দিষ্ট সময়ে দেহের সকল পেশিকে শক্তিশালী করতে সাহায্য করে। সেইসাথে দেহের ইনট্রামাস্কুলার কো-অর্ডিনেশনে উন্নতি সাধন করে। ভিরাটের ওয়ার্কআউট তালিকা অনুসরণ করলেই দেখা মিলবে গ্লুট, কোয়াড্রিপস এবং কাফ মাসলের ওপর কোয়াটসের।

সপ্তাহে পাঁচ দিন শরীরচর্চা করে দুইদিন বিশ্রাম নেন ভিরাট। সাথে নিরামিষাশী ভিরাট সঠিক খাদ্য তালিকা বজায় রেখে চলেন। যেখানে থাকে সঠিক নিউট্রিয়েন্ট ও অ্যান্টিঅক্সিডেন্ট সম্পন্ন খাদ্য।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply