টপ গান ও দ্য ব্যাটম্যানকে পেছনে ফেলে সেরা ‘আরআরআর’

|

হলিউড ক্রিটিক্স অ্যাসোসিয়েশনের মিড সিজন অ্যাওয়ার্ডে সেরা সিনেমা নির্বাচিত হয়েছে রাজামৌলির আরআরআর।

চলতি বছর মুক্তি পায় ভারতীয় সিনেমার ইতিহাসে রেকর্ড গড়া সিনেমা আরআরআর। দেশি সমালোচকদের পাশাপাশি বিদেশি সমালোচকদের হৃদয়েও জায়গা করে নিয়েছে এ প্যান ইন্ডিয়ান সিনেমা। এবার নতুন আরেকটি রেকর্ড গড়ল রাজামৌলির এ সিনেমা। ‘হলিউড ক্রিটিক্স অ্যাসোসিয়েশনের মিড সিজন অ্যাওয়ার্ডে সেরা সিনেমার বিচারে হলিউডের টপ গান ও দ্য ব্যাটম্যানের মতো সিনেমাকে পেছনে ফেলে দিয়েছে ‘আরআরআর’।

‘আরআরআর’ মুক্তির পর বক্স অফিসে ভেঙেছে একাধিক রেকর্ড। রাম চরণ আর জুনিয়র এনটিআর অভিনীত এ সিনেমা শুধু ভারতীয় নয়, হৃদয় জয় করে নিয়েছে হলিউডের দর্শকদেরও। হলিউড সমালোচকদের বিচারে ‘আরআরআর’ ‘সেরা সিনেমা’র বিভাগে দ্বিতীয় স্থানে আছে। ‘হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশন মিডসিজন অ্যাওয়ার্ডস ২০২২’ -এ সম্মানিত করা হয়েছে রাজামৌলির এ পিরিয়ড ড্রামা সিনেমাকে।

এক টুইট বার্তায় হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশন জানিয়েছে, সেরা সিনেমার তালিকায় শীর্ষে আছে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’। আর তারপরই আছে ‘আরআরআর’। এ দৌড়ে শামিল ছিল টম ক্রুজের ‘টপ গান-ম্যাভরিক’, আর সুপারহিরো সিনেমা ‘দ্য ব্যাটম্যান’।

এদিকে সমালোচকদের চোখে সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শেইনার্ট। তালিকায় ছিলেন জোসেফ কোজিনস্কি এবং ম্যাট রিভস। সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ‘এলভিস’ সিনেমার অস্টিন বাটলার আর সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন মিশেল ইয়েহ।

‘মোস্ট এন্টিসিপেটেড ফিল্ম’ ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছে জর্ডান পি লি’র ‘নোপ’। যা পেছনে ফেলেছে অ্যাভাটার; দ্যা ওয়ে অফ ওয়াটারের মতো সিনেমাকে। বেস্ট স্ক্রিনপ্লে জিতেছে ‘এভ্রিথিং এভ্রিহোয়ার অল অ্যাট ওয়ান্স’। বেস্ট হরর মিমি কেভের ‘ফ্রেশ’ সিনেমা।

প্রসঙ্গত, বছরে দুবার অনুষ্ঠিত হয় হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ডস। ফেব্রুয়ারি ও জুলাই মাসে তারা বিভিন্ন সিনেমাকে সম্মানিত করে। যেসব সিনেমা মার্কিন মুলুকে মুক্তি পায়, তাদের নাম হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশনের তালিকায় যুক্ত হয়। ইতিহাসে প্রথমবারের মতো কোনো ভারতীয় সিনেমা হলিউডের কোনো অ্যাওয়ার্ডে ‘সেরা সিনেমা’র তালিকায় মনোনীত হলো, আর প্রথম সুযোগেই সেখানে বাজিমাত করেছে ‘আরআরআর’।

দুই স্বাধীনতাসংগ্রামী অল্লুরি সীতারাম রাজু আর কোমারাম ভীমের জীবনের ওপর নির্মিত এক কাল্পনিক কাহিনি ‘আরআরআর’। প্রেক্ষাগৃহের পর ওটিটি প্লাটফর্মেও ঝড় তুলেছে সিনেমাটি। নেটফ্লিক্সে মুক্তির সঙ্গে সঙ্গে ওটিটি দুনিয়ার সবচেয়ে জনপ্রিয় ভারতীয় সিনেমা হিসেবে শীর্ষে উঠে আসে রাজামৌলির এ সিনেমা। এবার হলিউড সমালোচকদের পর হলিউড দর্শকদের হৃদয় কতোটা জয় করতে পারে ‘আরআরআর’।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply