বিজ্ঞান বনাম ধর্ম; আসছে বহুল প্রতীক্ষিত ‘আ হোলি কন্সপিরেসি’

|

'আ হোলি কনস্পিরেসি' সিনেমার পোস্টারে দুই কিংবদন্তী প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরউদ্দিন শাহ।

প্রায় আড়াই বছরের অপেক্ষা শেষে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে দারুণভাবে প্রশংসিত হওয়ার পর, অবশেষে বড় পর্দায় মুক্তি পেতে চলেছে শৈবাল মিত্রের ‘আ হোলি কন্সপিরেসি’। আগামী ২৯ জুলাই সিনেমা মুক্তির দিন ঘোষণা করা হয়েছে। এ সিনেমার চমক হিসেবে থাকছেন দুই পাওয়ার হাউস পারফর্মার নাসিরুদ্দিন শাহ এবং প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়। সম্প্রতি মুক্তি পেয়েছে সিনেমার ট্রেলার।

সিনেমা হলে ৩৮ দিন পার করে ফেলেছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের ‘বেলাশুরু’। মৃত্যুর পরও তার সিনেমা দেখতে হলের বাইরে ছিল লম্বা লাইন। তাকে ঘিরে বাঙালির নস্টালজিয়া আজীবনের। ফের পর্দায় ফিরছেন তিনি, তবে এবার তার সঙ্গী কিংবদন্তী অভিনেতা নাসিরুদ্দিন শাহ।

শৈবাল মিত্র পরিচালিত ‘আ হোলি কনস্পিরেসি’তে প্রধান চরিত্রে অভিনয় করতে দেখা যাবে দুই মহারথী সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরউদ্দিন শাহকে। জেরোম লরেন্স ও রবার্ট ই লি’র বিখ্যাত নাটক ‘ইনহেরিট দ্য উইন্ড’-এর ওপর নির্ভর করে তৈরি হয়েছে এ সিনেমা। কৌশিক সেন, শুভ্রজিৎ দত্ত, বিপ্লব দাশগুপ্ত, অমৃতা চট্টোপাধ্যায়, প্রদীপ রায়ের মতো দুর্দান্ত অভিনেতাদের পাশাপাশি বাংলাদেশের পার্থপ্রতিম মজুমদারকে এ সিনেমায় অভিনয় করতে দেখা যাবে।

সিনেমায় দেখা যায়, একজন বিজ্ঞানের শিক্ষক তার স্বাভাবিক বিজ্ঞান ক্লাসের আগে ধর্মের একটি বই পড়াতে অস্বীকার করেন। পরে এ বিষয়কে কেন্দ্র করে ছড়ায় উত্তেজনা। একসময় গ্রেফতার হতে হয় ওই শিক্ষককে, মামলা গড়ায় আদালতে। শুরু হয় দুই উকিলের বিতর্ক। বিজ্ঞান বনাম ধর্মের গুরুত্ব এবং প্রয়োজনীয়তাকে নিয়ে প্রশ্ন তুলবে এ সিনেমা। শেষ পর্যন্ত কি তর্কের সমাধান হবে?

সিনেমার শুটিং হয়েছিল ২০১৯ সালে। মহামারির কারণে এতোদিন আটকে ছিল এ সিনেমার মুক্তি। এ সিনেমার আগে কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরুদ্দিন শাহকে একসঙ্গে পর্দায় দেখা যায়নি কখনও। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করার সুযোগ হয়নি- এ নিয়ে আফসোসও করেছিলেন অভিনেতা নাসিরুদ্দিন। তার সেই আফসোস মিটেছে এ সিনেমায়।

একটি ত্রিভাষিক চলচ্চিত্র হতে চলেছে এটি। যেখানে চরিত্ররা আদিবাসী ভাষা ছাড়াও বাংলা, হিন্দি, ইংরেজিসহ মোট চারটি ভাষায় কথা বলবে। ইন্দো-আমেরিকান প্রযোজনা সংস্থা ওয়ালজেন মিডিয়া অ্যান্ড এএমসি মিডিয়া প্রযোজিত এ সিনেমা মুক্তি পাবে আগামী ২৯ জুলাই।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply