সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলে যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

|

সরকারের প্রতি অভিযোগ তুলে আকস্মিক পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনাক ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলে পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনাক ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। মঙ্গলবার (৫ জুলাই) সন্ধ্যায় টুইটারে পোস্ট করে এমন ঘোষণা দিয়ে পদত্যাগ করেন তারা দুজনই। খবর বিবিসির।

পদত্যাগের পর দেয়া এক বিবৃতিতে সদ্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, বরিস জনসনের সরকার জাতীয় স্বার্থ রক্ষায় কাজ করছে না। আরেক বিবৃতিতে সদ্য সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক বলেন, ব্রিটেনের জনগণ আশা করে দক্ষতা ও গুরুত্বসহকারে যেন সরকার পরিচালিত হয়।

এ প্রসঙ্গে দেশটির বিরোধীদল লেবার পার্টির সর্বোচ্চ নেতা স্যার কিয়ের স্টার্মার বলেন, এটা এখন পরিষ্কার যে সরকার ভেঙে পড়ছে।

প্রসঙ্গত, মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ এই দুই মন্ত্রীর পদত্যাগে বড় ধরনের ঝুঁকির মুখে পড়েছে মাত্র এক মাস আগেই আস্থা ভোটে অল্পের জন্য উৎরে যাওয়া বরিস জনসনের মন্ত্রীসভা। আস্থাভোটে ৩৫৯ জন কনজারভেটিভ এমপির মাত্র ২১১ জনের সমর্থন পেয়েছিলেন বরিস জনসন, আর তার বিপক্ষে পড়েছে ১৪৮ ভোট।

উল্লেখ্য, ব্রিটেনের নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী ১২ মাসের মধ্যে দুটি আস্থা ভোটের মুখোমুখি হতে পারবেন না, এক্ষেত্রে তাকে পদত্যাগ করতে হতে পারে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply