রানে ফিরতে কোহলিকে যে পরামর্শ দিলেন বয়কট

|

ছবি: সংগৃহীত

বেশ কিছুদিন ধরেই নিজের চেনা ছন্দে নেই ভারতের সাবেক অধিনায়ক ভিরাট কোহলি। ভারতীয় গণমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার খবর, টি-২০ ক্রিকেটে দলে তার প্রয়োজনীয়তা নিয়ে নতুন করে ভাবছেন নির্বাচকরা। রানখরা আছে লাল বলের ক্রিকেটেও। এজবাস্টন টেস্টে সেটিই প্রমাণিত হয়েছে আরও এক বার। রুটদের বিরুদ্ধে ২ ইনিংস মিলিয়ে কোহলির ব্যাট থেকে এসেছে মাত্র ৩১ রান।

এদিকে পঞ্চম টেস্টের আগে চারদিনের ওয়ার্মআপ ম্যাচে ছন্দেই ছিলেন এই সাবেক। প্রথম ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ৩৩ ও দ্বিতীয় ইনিংসে করেছেন ৬৭ রান। কিন্তু ম্যাচের দিন হারিয়ে গিয়েছিলো কোহলির সেই ম্যাজিক।

এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে কোহলির আউট ছিলো দৃষ্টিকটু। যা চোখে পড়েছে সাবেক ইংলিশ ক্রিকেটার জিওফ্রে বয়কটেরও। তার মতে, কোহলির টেকনিকে রয়েছে কিছু ভুল। আর তা ঠিক করতে কি দরকার সেই উপায়ও বলেছেন সাবেক এই ব্যাটার।

বয়কট বলেন, কোহলি বাইরের বল স্ট্যাম্পে টেনে এনেছে, কারণ সে দোটানা ভাবনায় ছিলো। সামনে পা বাড়িয়েছে কিন্তু বুঝে উঠতে পারেনি বলটি কিভাবে সামলাতে হবে। এখানে নিজের ভাবনায় পরিস্কার, মনোযোগ ও উইকেটের মূল্য দিতে হবে। তাহলেই ভুলের সংখ্যা কমে যাবে।

একসময় কোহলির ব্যাটে ছিল সেঞ্চুরির বন্যা। দীর্ঘ সেঞ্চুরির খরা মানসিকভাবে কোহলিকে অস্থির করে তুলতে পারে বলে মনে করেন বয়কট।

বয়কট আরও বলেন, বড় স্কোর নিয়ে ভাবা উচিত হবে না কোহলির। ছোট ছোট লক্ষ্য ঠিক করতে হবে আর বেশি বেশি সিঙ্গেল নিতে হবে। কিছু রান পেলে তা আত্মবিশ্বাস দেবে কোহলিকে, যেটা খুব জরুরি। এটা মানসিক খেলা। এত বড় ক্রিকেটার রানে নেই এটা দুঃখজনক। বয়কটের বিশ্বাস নিজের ভুলগুলো শুধরে নিলেই উন্নতি করবেন কোহলি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply