কাতার বিশ্বকাপে এবার নিষিদ্ধ অ্যালকোহল

|

ছবি: সংগৃহীত

একটু ভিন্ন আমেজেই অনুষ্ঠিত হবে এবারের কাতার ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপের সময় স্টেডিয়ামগুলোতে নিষিদ্ধ করা হয়েছে অ্যালকোহল। তবে কিছু ম্যাচের আগে ও পরে মাঠের বাইরে দেয়া হবে বিয়ার বিক্রির অনুমতি।

ফুটবলের সাথে মদ্যপানের বিষয়টি দীর্ঘদিন ধরে চলে আসছে। ফিফার চাপে ২০১৪ সালের বিশ্বকাপে স্টেডিয়ামে অ্যালকোহলের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল স্বাগতিক দেশ ব্রাজিল। তবে কাতারে জনবহুল স্থানে অ্যালকোহল পান করা সম্পূর্ণরূপে বেআইনি।

তবে, দর্শকদের চাহিদার কথা মাথায় রেখে কিছুটা শিথিলতা এনেছে আয়োজকরা। কাতারের রাজধানী দোহার আল বিদ্দা পার্কের মূল ফিফা ফ্যান জোনের নির্দিষ্ট কিছু অংশে নির্দিষ্ট সময়ে বিয়ার কিনতে পারবেন দর্শকরা।

সৌদি আরবের মতো কঠোর না হলেও অ্যালকোহল পানে কাতারে রয়েছে বেশ কড়াকড়ি। নির্বাচিত কয়েকটি বার এবং হোটেলেই অ্যালকোহল কেনা যায়। তবে, তবে সর্বজনীন পান অবৈধ এবং জনসাধারণের মাতাল হওয়া একটি গুরুতর অপরাধ।

আরও পড়ুন: মাঠ তো আমি চালাবো না, অধিনায়ক চালাবে: লিটন

এর আগে কাতার বিশ্বকাপে ই-সিগারেট বা ভেপ নিয়ে প্রবেশে নিষেদ্ধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। যদি কাউকে ভেপ গ্রহণ করতে দেখা যায় তাহলে তাকে জরিমানা গুনতে হবে ১০ হাজার রিয়াল যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ টাকা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply