বলিউডের স্বল্প বাজেটে বানানো ব্যবসা সফল সিনেমাগুলো

|

ইন্টারনেট থেকে নেয়া ছবি।

বলিউড বা দক্ষিণী সিনেমার জগতে একদিকে ‘আরআরআর’, ‘পুষ্পা’, ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি কিংবা ‘সম্রাট পৃথ্বীরাজ’ এর মতো বিশাল বাজেটের সিনেমা বড়পর্দায় মুক্তি পেয়েছে। অন্যদিকে, এমনও সিনেমা মুক্তি পেয়েছে, যার বাজেট ১০ কোটির গণ্ডিও টপকায়নি। কিন্তু সেই তুলনায় বক্স অফিস থেকে উপার্জন করেছে প্রচুর।

২০০৬ সালের ১১ জুলাই মুম্বাইয়ের ট্রেনে বিস্ফোরণের ঘটনা নিয়ে নীরজ পাণ্ডে ‘আ ওয়েডনেসডে’ নামে একটি হিন্দি সিনেমার পরিচালনা করেছিলেন। নাসিরউদ্দিন শাহ, অনুপম খেরের মতো অভিনেতারা এ সিনেমায় অভিনয় দক্ষতার পরিচয় দিয়েছিলেন। সিনেমাটি বানাতে খরচ হয় পাঁচ কোটি টাকা। কিন্তু বক্স অফিস থেকে উপার্জন করে ছয় গুণ বেশি।

২০১২ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘ভিকি ডোনার’। আয়ুষ্মান খুরানা ও ইয়ামি গৌতম অভিনীত রোম্যান্টিক-কমেডি ঘরানার সিনেমাটি পরিচালনা করেছিলেন সুজিত সরকার। অভিনেতা জন আব্রাহাম ছিলেন এ সিনেমার প্রযোজক। সিনেমাটি বানাতে পাঁচ কোটি রুপি খরচ হলেও বক্স অফিস থেকে উপার্জন করেছিল প্রায় ৬৬ কোটির ওপর।

স্যাটায়ার-কমেডি ঘরানার সিনেমা ‘তেরে বিন লাদেন’ বিশ্বব্যাপী মুক্তি পেয়েছিল ২০১০ সালে। কিন্তু পাকিস্তান ও আমেরিকার সেন্সর বোর্ডের সদস্যরা এ সিনেমার মুক্তিতে বাধা দিয়েছিলেন। অভিষেক শর্মা পরিচালিত সিনেমাটি বানাতে খরচ হয়েছিল পাঁচ কোটি রুপি। মুক্তির প্রথম সপ্তাহেই বক্স অফিস থেকে পাঁচ কোটি রুপি উপার্জন করে এটি। আন্তর্জাতিক স্তরে সিনেমাটি আয় ১১ কোটিরও বেশি।

মুম্বাই, টোকিওসহ অসংখ্য চলচ্চিত্র উৎসবে দেখানো ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’ সিনেমাটি বড়পর্দায় মুক্তি পায় ২০১৭ সালে। যাতে অভিনয় করেন রত্না পাঠক, কঙ্কনা সেনশর্মাসহ আরও অনেকে। অলঙ্কৃতা শ্রীবাস্তব পরিচালিত সিনেমাটি বানাতে খরচ হয়েছিল ছয় কোটি রুপি। বক্স অফিস থেকে ২১ কোটি রুপি উপার্জন করে সিনেমাটি।

তবে, এ তালিকার সবার উপরে রয়েছে ২০০৭ সালে মুক্তি পাওয়া ‘ভেজা ফ্রাই’ সিনেমাটি। মাত্র ৬০ লক্ষ রুপি খরচে নির্মিত এ সিনেমার বক্স অফিস থেকে উপার্জন ছিল প্রচুর। আট কোটি রুপি উপার্জন করা এ সিনেমাটির পরে আরও দু’টি পর্ব বড়পর্দায় মুক্তি পেয়েছিল। কিন্তু প্রথম পর্বের মতো বক্স অফিসে সাফল্য পায়নি আর সেগুলি।

মহামারি আসার আগে কম বাজেটের সিনেমার বক্স অফিসে সাফল্য পেতে হলে বেশ কাঠখড় পোড়াতে হতো প্রযোজক-পরিচালকদের। ওটিটির কল্যাণে বিনোদন এখন মানুষের হাতের মুঠোয়। তাই খুব সহজেই সব জনরার সিনেমা উপভোগ করতে পারছে সবাই। লো বাজেট হোক কিংবা বিগ বাজেট, গল্পই এখন দর্শকদের কাছে মুখ্য। দেখা যাক, এ বছরের আসন্ন সিনেমাগুলো কতোটা সাড়া ফেলতে পারে বলিউড কিংবা দক্ষিণী সিনেমা অনুরাগীদের ওপর।

/এসএইচ        


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply