ব্যালন ডি’অর ডাকাতি করেছিলেন রোনালদো! রিবেরির মতে ‘রাজনৈতিক সিদ্ধান্ত’

|

ছবি: সংগৃহীত

সাবেক বুন্দেসলিগা তারকা ফ্রাঙ্ক রিবেরি এখনও ভাবেন, ২০১৩ সালের ব্যালন ডি’অর তার কাছ থেকে ডাকাতি করে কেড়ে নিয়ে দেয়া হয়েছিল ক্রিস্টিয়ানো রোনালদোকে। ভোট প্রদানের সময় বাড়ানোর কুখ্যাত সিদ্ধান্তকে যে ভালোভাবে নিতে পারেননি তিনি এখনও, সেটাই নতুন করে জানান দিয়েছেন বায়ার্ন মিউনিখের হয়ে সে মৌসুমে লিগ ও চ্যাম্পিয়নস লিগ জয়ে বড় ভূমিকা রাখা রিবেরি। খবর গোল ডটকমের।

ফরাসি সংবাদমাধ্যম গাজেত্তা দেল্লো স্পোর্তকে দেয়া সাক্ষাৎকারে ফ্রাঙ্ক রিবেরি জানিয়েছেন, তাকে বঞ্চিত করে রোনালদোকে বর্ষসেরা ফুটবলার ঘোষণার সিদ্ধান্তটি ছিল সম্পূর্ণভাবে রাজনৈতিক। তিনি বলেন, সিদ্ধান্তটি কোনোভাবেই বৈধ ছিল না। সেই মৌসুম দারুণ কেটেছে আমার। ব্যালন ডি’অর আমারই জেতা উচিত ছিল। ভোটের সময় হঠাৎই বাড়ানো হলো আর ঘটে গেল আজব ব্যাপার! আমার মনে হয়, এটা রাজনৈতিক সিদ্ধান্ত।

ছবি: সংগৃহীত

লিওনেল মেসির মনোপলি ভেঙে ২০১৩ সালে ব্যালন ডি’অর জয় করেন ক্রিস্টিয়ানো রোনালদো। তৃতীয় হন রিবেরি। কিন্তু প্রাথমিকভাবে ভোটপ্রদান শেষ হওয়ার সময়ও বাজির দরে এগিয়ে ছিলেন রিবেরি। কিন্তু ব্যালন ডি’অরের ইতিহাসে প্রথমবারের মতো ভোট দেয়ার সময় বাড়ানো হয় দুই সপ্তাহ। রিবেরির মতে, বর্ষসেরার মর্যাদা লাভ তার থেকে কেড়ে নেয়ার জন্যই নিয়ম ভেঙে বাড়ানো হয়েছিল সময়।

২০১৩ সালের ১৫ নভেম্বর শেষ হয় ভোট প্রদানের নির্ধারিত মেয়াদ। এর ৫ দিন পর ঘোষণা করা হয়, ‘যোগ্য ভোটার’এর অভাবে ভোট প্রদানের সময় বাড়ানো হয়েছে দুই সপ্তাহ। এর প্রভাব পড়ে ভোটিংয়েও। ২০১২-১৩ মৌসুমে ইউরোপজুড়ে চালানো বায়ার্নের সফল ক্রুসেডে প্রধান ব্যক্তিই ছিলেন রিবেরি।

অন্যদিকে, রোনালদো পার করেছেন রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের হয়ে তার অন্যতম কঠিন মৌসুম। কোনো শিরোপাই জেতেননি তিনি। লস ব্লাঙ্কোসরাও কাটিয়েছে শিরোপাহীন মৌসুম। কিন্তু ২০১৩-১৪ মৌসুম দারুণভাবেই শুরু করেন রোনালদো। গ্যারেথ বেল ও করিম বেনজেমাকে নিয়ে লা লিগায় করেন দুর্দান্ত সূচনা। আর দুই সপ্তাহের ব্যবধানেই তাই পরবর্তীতে আগত ‘ভোটার’দের ভোট রোনালদোর ঝুলিতে যায় বলে ধারণা করা হয়। আর সেই ধারণার পালেই হাওয়া দিলেন নিজেকে বঞ্চিত ভাবা ফ্রাঙ্ক রিবেরি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply