কিরিওসকে হারিয়ে উইম্বলডন জয়; ফেদেরারকে ছাড়ালেন জোকোভিচ

|

ছবি: সংগৃহীত

টানা ৪র্থ বারের মতো উইম্বলডন জিতলেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। ক্যারিয়ারের ২১ তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের পথে ফাইনালে ৪-৬। ৬-৩, ৬-৪, ৭-৬ (৭-৩) সেটে তিনি পরাজিত করেন অস্ট্রেলিয়ার দুর্দান্ত টেনিস প্রতিভা নিক কিরিওসকে। মোট ৭ বার উইম্বলডন জেতা এই সার্বিয়ান তারকা রজার ফেদেরারকে পেছনে ফেলেছেন গ্র্যান্ডস্ল্যাম জেতার দৌড়ে। এখন নাদালের ২২, জোকোভিচের ২১ ও ফেদেরারের গ্র্যান্ডস্ল্যাম ২০টি।

উইম্বলডনের গেল ৩ আসরের চ্যাম্পিয়নের বিপক্ষে প্রথম কোনো গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে খেতে নামেন ব্যতিক্রমী ও বিস্ময়কর টেনিস প্রতিভা নিক কিরিওস। ফাইনালেও তিনি খুব গুরুত্ব দিয়ে খেলেছেন, এমনটা মনে হওয়ার খুব বেশি কারণ নেই দর্শকদের। তবে শীর্ষ বাছাইকে প্রথম সেটেই ধাক্কা দিয়ে শুরু করেন এই অস্ট্রেলিয়ান তারকার। ২০টি গ্র্যান্ডস্ল্যামের মালিক জোকোভিচকে ৬-৪ পয়েন্টের ব্যবধানে হারানোর চাপটা ধরে রাখতে পারেননি নিক। পরের সেটেই ৬-৩ পয়েন্টে জয় তুলে নিয়ে ম্যাচে ফিরে আসেন নোভাক।

গেল ২০ বছর ধরে নাদাল-জোকোভিচ আর ফেদেরারের দাপুটে পারফরমেন্সই দেখছে টেনিস বিশ্ব। সেখানে একে অপরকে ছাড়িয়ে যাবার দৌড়ে থাকেন এই ত্রয়ী। সবশেষ নাদাল ২২ তম গ্র্যান্ডস্ল্যাম জিতে কিছুটা এগিয়ে গেলে উইম্বলডনের ফাইনালে এদিন ব্যবধান কমানোর সুযোগটা হাতছাড়া করেননি জোকোভিচ। ৩য় সেটে ৬-৪ পয়েন্ট ব্যবধানে জয় তুলে নিয়ে এগিয়ে যান ম্যাচে।

ছবি: সংগৃহীত

৪র্থ সেটে ম্যাচে টিকে থাকতে আপ্রাণ চেষ্টা করেন নিক কিরিওস। ম্যাচ নিয়ে যান টাইব্রেক পর্যন্তও। কিন্তু শেষ পর্যন্ত আর অভিজ্ঞতার কাছে টিকতে পারেননি এই অস্ট্রেলিয়ান। ২০১১, ২০১৪, ২০১৫, ২০১৮, ২০১৯ আর ২০২১ সালের পর আবারও উইম্বলডন ঘরে তুললেন ‘দ্য জোকার’। নাদালকে ছুঁতে এখন ইউএস ওপেনে নজর এই সার্বিয়ানের। তবে এখনও ভ্যাকসিন না নেয়ায় তার সেই টুর্নামেন্টে খেলা নিয়ে রয়েছে শঙ্কা। যদিও নোভাক আশাবাদী ইউএস ওপেনে খেলার ব্যাপারে। জোকোভিচ বলেন, আমি এখনো ভ্যাকসিন নেইনি। নেবার কোনো পরিকল্পনাও নেই। তবে ভালো খবর, যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য গ্রিন ভ্যাকসিন কার্ড নিতে যাচ্ছি। তারাও জানিয়েছে, আমাকে অনুমতি দেয়া হবে। বড় টুর্নামেন্ট, আমি আশা ছাড়তে চাই না।

প্রথমবারের মতো কোনো মেজর আসরের ফাইনালে ওঠা নিক কিরিওস ছিলেন কিছুটা চাপে। সেমিতে নাদাল ইনজুরির কারণে খেলতে না পারায় বাড়তি বিশ্রাম পেয়েছিলেন এই অস্ট্রেলিয়ান। কিন্তু জোকোভিচের বিপক্ষে খেলাটা সহজ না বলে মনে করিয়ে দেন এই তিনি। নিক কিরিওস বলেন, সবকিছুই ঠিক ছিল। সেমিফাইনাল খেলতে হয়নি। শেষ রাতে অবশ্য ঘুমও হচ্ছিল না। কিন্তু অভিজ্ঞতার কাছে হারতে হয়েছে আজ। ভবিষ্যতের জন্য এই ম্যাচ আমাকে সহযোগিতা করবে। কিছুটা ঘাটতি ছিল আজ। তবে আমি সন্তুষ্ট আজকের অর্জন নিয়ে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply