মালয়েশিয়ার ভিসা নবায়ন নিয়ে ফের শঙ্কা

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

শঙ্কা পিছু ছাড়ছে না মালয়েশিয়ায় থাকা প্রবসীদের। দেশটির ইমিগ্রেশনের বিভাগের এক নোটিশের কারণে ভিসা রিনিউ করা নিয়ে শঙ্কায় বাংলাদেশিসহ লক্ষাধিক প্রবাসী।

গত ১ জুলাই দেশটির ইমিগ্রেশন (বিদেশি শ্রমিক) বিভাগের পরিচালক হামিদি বিন আদম স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়েছে, প্ল্যান্টেশন ১৪ নম্বর ও রিহায়ারিং প্রোগ্রামে যারা ৫ নম্বর ভিসা পেয়েছেন তাদের ৬ নম্বর ভিসা আর নবায়ন হবে না, অর্থাৎ ফিরে যেতে হবে নিজ দেশে। আদেশ বাস্তবায়নের জন্য দেশটির সবকটি ইমিগ্রেশন বিভাগকে এ তথ্য জানিয়ে দেয়া হয়েছে।

অপরদিকে যারা ছুটিতে দেশে ফিরেছেন শঙ্কা দেখা দিয়েছে তাদের মালয়েশিয়াতে যাওয়া নিয়েও। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি শুরু হওয়া বৈধকরণ প্রকল্পে (রিহায়ারিং) যারা বৈধ হয়েছিলেন, তারা ৬ নম্বর ভিসা (স্টিকার) পাবেন না। আর ভিসা না পেলে সে হয়ে যাবে অবৈধ।

এর ফলে বরাবরের মত ভিসা রিনিউ করে দেওয়ার নামে অবৈধ অর্থের লেনদেন এবং আবারও অসহায় কর্মীদের প্রতারিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট দূতাবাস থেকেও কোনো ধরনের নির্দেশনা ইস্যু করা হয়নি। ফলে নানাভাবে আবারও প্রতারিত হওয়ার আশঙ্কা করছেন কর্মীরা।

২০১৬ সালে ৭ লাখ ৪৮ হাজার ৯৯২ জন বিদেশি কর্মী বৈধকরণ রি-হায়ারিং প্রকল্পে নিবন্ধিত হয়েছিলেন। সে সময় অবৈধদের বৈধ হওয়ার সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশি ও অন্যান্য দেশের এজেন্টরা ভিসা না করে প্রবাসী কর্মীদের নিকট থেকে লাখ লাখ রিঙ্গিত হাতিয়ে নেয়ারও অভিযোগ রয়েছে।

সে প্রতারণার কোনো প্রতিকার তারা পাননি, বরং এখানে সেখানে জঙ্গলে পালিয়ে অবস্থান করতে হয়েছিল, অনেকেই গ্রেফতার হয়ে শাস্তি পান এবং খালি হাতে দেশে ফেরেন। পরে মালয়েশিয়া অবৈধদের ব্যাক ফর গুড কর্মসূচির মাধ্যমে জেল শাস্তি ব্যতীত শুধু জরিমানা দিয়ে নিজ দেশে ফেরত যাওয়ার সুযোগ দেয়। তখনও প্রতারিত হয়ে কোম্পানির গাফিলতি এবং ইমিগ্রেশনের নিয়মের কারণে অবৈধ হয়ে অনেককে শাস্তি ভোগ করতে হয় এবং খালি হাতে দেশে ফিরতে হয়।

সম্প্রতি শেষ হওয়া রিক্যালিব্রেসি কর্মসূচির মাধ্যমে ৫শ রিঙ্গিত জরিমানা দিয়ে অবৈধদের নিজ দেশে ফেরার যাবার সুযোগ দেয় মালয়েশিয়া। যারা সুযোগ নিয়েছে তারাও নানান প্রতারণা আর ইমিগ্রেশনের নিয়মের কারণে অবৈধ হয়েছিল। সুযোগটি গত ৩০ জুন শেষ হয়েছে। এরপর অবৈধদের গ্রেফতার করে শাস্তি দিয়ে দেশে ফেরত পাঠানোর নিয়মিত প্রক্রিয়া শুরু করেছে ইমিগ্রেশন বিভাগ।

এমন কঠোর পরিস্থিতির মধ্যেই রিহায়ারিং কর্মসূচির আওতায় ভিসা নিয়ে বৈধভাবে থাকা প্রবাসী কর্মীদের আর ভিসা নবায়ন না করার ঘোষণা ফের বিপদে ফেলে দিয়েছে প্রবাসী কর্মীদের। মালয়েশিয়ার আইন অনুযায়ী নিয়োগকর্তা ব্যতীত ভিসা পাওয়া এবং অবস্থান করার সুযোগ না থাকায় নিয়োগকর্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন অভিবাসী বিষয়ক সংস্থার কর্তারা। তাদের দাবি, ৪৫ বছর বয়স বা ১০ বছর ব্যাপী মালয়েশিয়া থাকার যে স্বাভাবিক নিয়ম আছে সে অনুযায়ী ভিসা নবায়ন করা হোক।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply