যুদ্ধ ও যেকোনো প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করবে এই বিলাসবহুল অত্যাধুনিক বাঙ্কার

|

ছবি: সংগৃহীত

মাটির নিচে অত্যাধুনিক বাঙ্কার বানাবে সুইজারল্যান্ডের একটি স্টার্টআপ কোম্পানি। প্রাকৃতিক দুর্যোগ বা যুদ্ধসহ যেকোনো সঙ্কটকালে এসব বাঙ্কার দিবে সর্বোচ্চ সুরক্ষা। যার ভেতরে থাকবে বিলাসী জীবন যাপনের সব উপকরণ। তবে, বাঙ্কারগুলো নির্মাণে গুণতে হবে কমপক্ষে ১০ মিলিয়ন ডলার।

ধরুন, আপনার শহরে যুদ্ধের দামামা বাজছে। একের পর এক ক্ষেপণাস্ত্রের আঘাতে তছনছ হয়ে গেছে আপনার বাড়ি। কিংবা প্রলয়ঙ্কারী কোনো ঝড়ে লণ্ডভণ্ড হওয়ার পূর্বাভাস আবহাওয়া অফিসের। অথচ আপনি, নিশ্চিন্তে কাটাচ্ছেন বিলাসী জীবন। শুয়ে-বসে পার করছেন সময়, ডুবে আছেন সিনেমা কিংবা গেমে। মাটির নিচে অত্যাধুনিক, বিলাসবহুল আর নিরাপদ এমন বাঙ্কার নির্মাণ করবে সুইজারল্যান্ডের ওপিডাম নামের প্রতিষ্ঠানটি। ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকেই দেশটিতে আলোচনায় এমন বাঙ্কার।

ওপিডামের সিইও জ্যাকুব জ্যামরাজিল বলেন, ওপিডাম একটি বিশেষ প্রকৌশল ও প্রযুক্তিনির্ভর কোম্পানি। আমরা ক্লায়েন্টের বাড়ির সামনের বাগানের নিচে উন্নতমানের বাঙ্কার বানিয়ে থাকি। আমাদের কোম্পানির হৃদপিন্ডই হচ্ছে প্রযুক্তি।

জানা গেছে, বাঙ্কারগুলোতে থাকবে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। আরও থাকবে অত্যাধুনিক প্রযুক্তি আর বিলাসী জীবনের সব উপকরণ। এছাড়া, কৃত্রিম বাতাস আর পর্যাপ্ত জ্বালানির ব্যবস্থাও থাকবে সেখানে।

জ্যাকুব জ্যামরাজিল আরও বলেন, বাইরের পরিস্থিতি যেমনই হোক এই বাঙ্কার আপনি ও আপনার পরিবারকে সর্বোচ্চ সুরক্ষা দেবে। এছাড়া বাঙ্কারগুলোতে বিলাসবহুল সবকিছুই রয়েছে। ব্যাংক এবং ভল্টের মতো নিরাপদ স্টোরেজ, আর্ট গ্যালারিও থাকবে। আরও থাকবে সুন্দর বাগান। বাড়িতে যা যা থাকে সব সুবিধাই থাকবে এখানে। এই বাঙ্কারে থাকলে আপনার কোনোভাবেই মনে হবে না আপনি মাটির নিচে আছেন।

ওপিডামের ডিজাইন করা সবচেয়ে বিলাসবহুল বাঙ্কারের নাম দেয়া হয়েছে এল হেরিটেজ (L’Héritage)। এর আয়তন ১ হাজার বর্গমিটার।ওপিডাম জানিয়েছে, একটি বাঙ্কার বানাতে গ্রাহকদের গুণতে হবে কমপক্ষে ১০ মিলিয়ন ডলার। তাই, কোম্পানিটির টার্গেট মূলত আমেরিকা, ইউরোপ ও সংযুক্ত আরব আমিরাতের বিলিয়নিয়াররা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply