বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় থাকতে চান না বিল গেটস

|

ছবি: সংগৃহীত

বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় আর থাকতে চান না মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা এবং বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বিল গেটস। দাতব্য প্রতিষ্ঠান চালানোর জন্য সম্পদের একটি বিশাল অংশ তিনি দান করবেন।

গত বুধবার (১৩ জুলাই) এক টুইট বার্তায় গেটস নিজেই জানিয়েছেন এই তথ্য। জানান, ভবিষ্যতে তিনি তার সমস্ত সম্পত্তি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে দান করবেন। খবর ইউএসএ টুডের।

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা টুইটারে ঘোষণা করেছেন, তিনি ফাউন্ডেশনের জন্য ২০ বিলিয়ন (২০ হাজার কোটি) ডলার স্থানান্তর করবেন। সংস্থাটি যাতে ২০২৬ সালের মধ্যে প্রতি বছর অন্তত ৯ বিলিয়ন ডলার ব্যয় করতে পারে সেই সুযোগ দিতেই এই অনুদান দিচ্ছেন বলে জানিয়েছেন বিল গেটস। এই পদক্ষেপের মূল লক্ষ্য হলো কোভিড-১৯ মহামারির ফলে সংস্থার আর্থিক ঘাটতি পূরণ করা।

গেটস বলেন, আমার সম্পদ সমাজে ফেরত দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। যা দুর্ভোগ কমাতে এবং জীবনকে উন্নত করার জন্য সবচেয়ে বেশি প্রভাব ফেলে। আমি আশা করি যে অন্যান্য সম্পদশালীরাও এই মুহূর্তে এগিয়ে আসবে।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে বিল গেটসের বর্তমান সম্পদের পরিমাণ প্রায় ১১৩ বিলিয়ন ডলার। ৬৬ বছর বয়সী এই ব্যক্তি জলবায়ু পরিবর্তনসহ গুরুত্বপূর্ণ সমস্যায় তার সম্পদ দান করে আসছেন।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে অবদানের জন্য টুইট বার্তায় তিনি তার বিখ্যাত বিলিয়নিয়ার বন্ধু ওয়ারেন বাফেটকে ধন্যবাদ জানিয়েছেন।

প্রসঙ্গত, বর্তমানে বিশ্বে শীর্ষ ধনীর তালিকায় চতুর্থ অবস্থানে আছেন বিল গেটস। এই তালিকায় বর্তমানে শীর্ষ অবস্থানে আছেন টেসলা ও স্পেস এক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। দ্বিতীয় অবস্থানে অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। আর তালিকার দশম স্থানে আছেন ভারতের ধনকুবের মুকেশ আম্বানি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply