হারানো সন্তান ফিরে পেয়েই জ্ঞান ফিরলো মা হাতির

|

থাইল্যান্ডে নাটকীয়ভাবে উদ্ধার করা হয়েছে এক হাতি ও শাবককে। নালায় পড়ে যাওয়া সন্তানকে উদ্ধারের সময় আটকে যায় মা হাতিও। একপর্যায়ে জ্ঞান হারিয়ে ফেলে বিশালদেহী প্রাণীটি। জাতীয় উদ্যান কর্মী, পশু চিকিৎসক এবং স্বেচ্ছাসেবীদের কয়েক ঘণ্টার চেষ্টায় আসে উদ্ধারে সাফল্য। বনে ফিরে যায় হস্তীশাবক আর মা। খবর দ্য গার্ডিয়ানের।

নাখোন নায়ক প্রদেশের খাও ইয়াই ন্যাশনাল পার্কের পাশে নালায় পড়ে যায় একবছর বয়সী এক হস্তীশাবক। সন্তানকে উদ্ধারে মা-ও নেমে পড়েন সংকীর্ণ গর্তে। তাতেই ঘটে বিপত্তি। আটকে যায় বিশালাকার হাতিটি।

পথচারীরা ঘটনাটি জানায় বন বিভাগকে। পশু চিকিৎসক, বনকর্মী ও স্বেচ্ছাসেবীরা নানা কায়দায় তোলার চেষ্টা করেন হাতিগুলোকে। আনা হয় ক্রেনও। মা হাতিকে কোনোরকমে ওপরে তুলতেই সেটি জ্ঞান হারায়।

শুরু হয় নতুন যুদ্ধ। মস্তদেহী প্রাণীটির শরীরে লাফিয়ে পানি ছিটিয়ে চলে জ্ঞান ফেরানোর চেষ্টা। কিন্তু শাবক গর্ত থেকে ওঠে শুড় ছোঁয়াতেই ঘটে ম্যাজিক। লাফিয়ে ওঠে মা হাতি। সৃষ্টি হয় আবেগঘন পরিবেশের। কিছুক্ষণের মধ্যেই সন্তানকে নিয়ে জঙ্গলে মিলিয়ে যায় হাতিটি।

এলিফ্যান্ট ন্যাচার পার্কের তথ্য অনুসারে, বর্তমানে থাইল্যান্ডে ৩ থেকে ৪ হাজার হাতি রয়েছে। যার অর্ধেক রয়েছেন অভয়াশ্রমে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply