শান্তিরক্ষা মিশনে মালি থেকে নিজেদের সৈন্য প্রত্যাহার করবে মিশর: জাতিসংঘ

|

ছবি: সংগৃহীত

আগামী আগস্টের মাঝামাঝি সময়ে পশ্চিম আফ্রিকান দেশ মালি থেকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত নিজেদের সৈন্য প্রত্যাহার করবে মিশর। চলতি বছর এ পর্যন্ত মালিতে সাতজন মিশরীয় শান্তিরক্ষী নিহত হওয়ার কারণেই নেয়া হয়েছে এ সিদ্ধান্ত।

শুক্রবার (১৫ জুলাই) মালিতে জাতিসংঘ মিশনের মুখপাত্র অলিভিয়ের সালগাদো নিশ্চিত করেছেন, মিশর মালিতে তাদের কার্যক্রম স্থগিত করবে।

জাতিসংঘ মিশনের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, মিশর নিউইয়র্কে তার স্থায়ী মিশনের মাধ্যমে এই সপ্তাহের শুরুতে নিজ দেশের শান্তিরক্ষীদের ওপর হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। যারা মালির সেন্ট্রাল অঞ্চলে এবং উত্তর মালিতে শান্তিরক্ষার কাজে নিয়োজিত আছে। এই বছরের শুরু থেকে এই পর্যন্ত ৭ জন মিশরীয় সেনা নিহত হয়েছে। ফলস্বরূপ, দেশটি আগামী ১৫ আগস্ট থেকে ‘মিনসুমা’র আওতায় তাদের কার্যক্রম স্থগিত করবে। মিনুসমা নামে পরিচিত মালিতে জাতিসংঘ মিশনে মিশরের ১০৭২ জন সেনা এবং ১৪৪ জন পুলিশ রয়েছে।

আরও পড়ুন: শ্রীলঙ্কান রাজনীতিতে রাজপাকসে পরিবারের তিন প্রজন্ম

এক কূটনীতিক রয়টার্স নিউজ এজেন্সিকে বলেছেন, যতক্ষণ পর্যন্ত না শান্তিরক্ষীদের নিরাপত্তা ও নিরাপত্তা নিয়ে মিশরের উদ্বেগের সমাধান না হয় ততক্ষণ পর্যন্ত ‘মিনসুমা’তে দেশটির ভূমিকা স্থগিত থাকবে। সূত্র: আল জাজিরা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply