কুখ্যাত মেক্সিকান ড্রাগ লর্ড রাফায়েল কারো কিনতেরো গ্রেফতার

|

গ্রেফতারের পর রাফায়েল কারো কিনতেরো।

যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা মেক্সিকোর কুখ্যাত সিনালোয়া কার্টেলের শীর্ষ ড্রাগ লর্ড রাফায়েল কারো কিনতেরো (৬৯) কে পশ্চিম সিনালোয়া থেকে গ্রেফতার করেছে দেশটির নৌবাহিনী। খবর বিবিসির।

শনিবার (১৬ জুলাই) প্রকাশিত এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর সদস্যদের দেখে পালিয়েছিলেন রাফা, পরে তাকে রাস্তার পাশের একটি ঝোপ থেকে গ্রেফতার করা হয়। ম্যাক্স নামে বিশেষভাবে প্রশিক্ষিত একটি কুকুরের মাধ্যমে তাকে খুঁজে বের করা হয় বলে জানিয়েছে মেক্সিকান নেভি।

এদিকে, যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ বলেছে যে তারা অবিলম্বে রাফার প্রত্যর্পণ চাইবে। ১৯৮৫ সালে এনরিকে কিকি কামারেনা নামের এক ডিইএ এজেন্টকে অপহরণ, নির্যাতন ও হত্যার অভিযোগ আছে কিনতেরোর বিরুদ্ধে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, একজন মার্কিন কর্মকর্তাকে অপহরণের পর নির্যাতন ও হত্যার দায়ে কোনো মানুষের লুকোনোর জায়গা নেই। কুখ্যাত এ মাদক ব্যবসায়ীকে গ্রেফতারের জন্য তিনি মেক্সিকোর প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রসঙ্গত, এর আগে মেক্সিকোর চোইক্স থেকে একবার গ্রেফতার করা হলেও ২০১৩ সালে মুক্তি পান রাফায়েল কারো কিনতেরো।

উল্লেখ্য, ১৯৭০ এর দশকে আরেক কুখ্যাত ড্রাগলর্ড মিগুয়েল আনহেল ফেলিক্স গালার্দোর সাথে মিলে মেক্সিকোর কুখ্যাত গুয়াদালাহারা কার্টেল প্রতিষ্ঠা করেন রাফায়েল। ধারণা করা হয়, সোনোরার কুখ্যাত কাবোরকা কার্টেলের প্রতিষ্ঠাতা বর্তমান নেতাও তিনিই।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply