হুমায়ূনের স্বপ্নের ক্যানসার হাসপাতাল করা আমার একার পক্ষে সম্ভব না: শাওন

|

হুমায়ূন আহমেদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। ছবি: সংগৃহীত।

হুমায়ূন আহমেদের স্বপ্নের ক্যানসার হাসপাতাল তৈরির উদ্যোগ একার পক্ষে সম্ভব নয়, এর জন্য সরকারের সহযোগিতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী ও অভিনয় শিল্পী মেহের আফরোজ শাওন। মঙ্গলবার (১৯ জুলাই) সকালে নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের ১০ম মৃত্যুবার্ষিকীতে এসব কথা বলেন তিনি।

মঙ্গলবার বেলা ১১টায় শাওন ও তার দুই ছেলে নিষাদ হুমায়ূন ও নিনিত হুমায়ূনসহ হুমায়ূনের ভক্ত ও হিমু পরিবহনের সদস্যদের সঙ্গে নিয়ে নুহাশ পল্লীর লিচুতলায় লেখকের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তারা কবর জিয়ারত ও তার আত্মার মাগফিরাত কামনা করে দোয়ায় অংশ নেন। বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নেতারাও ওই কর্মসূচিতে অংশ নেন।

এ সময় শাওন বলেন, হুমায়ূন আহমেদ স্মৃতি জাদুঘর নুহাশ পল্লীতেই করার পরিকল্পনা আছে। উনার ব্যবহৃত জিনিসপত্র, হাতে আঁকা ছবি দীর্ঘদিন নিউইয়র্কে আটকে ছিল। সেগুলো উদ্ধার করা গেছে, সেগুলো এখন পরিবারের হাতে আছে। আশা করছি খুব দ্রুতই হুমায়ূন স্মৃতি জাদুঘরটি হবে।

হুমায়ূন আহমেদের স্বপ্নের ক্যানসার হাসপাতাল প্রসঙ্গে শাওন বলেন, ক্যানসার হাসপাতাল বিষয়টি অনেক বিশাল। এখনও দিন-তারিখ উল্লেখ করে বলার সময় আসেনি। একটা কথা বারবার বলি যে, আমার একার পক্ষে এটির উদ্যোগ নেয়া বা সম্পন্ন করা সম্ভব নয়। আমি আপনাদের মাধ্যমে অবশ্যই সরকারের সহযোগিতা চাইবো।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কুতুবপুরে জন্মেছিলেন হুমায়ূন আহমেদ। ২০১২ সালে ১৯ জুলাই পরপারে পাড়ি জমান তিনি। আজ তার দশম মৃত্যুবার্ষিকী। শিল্প-সাহিত্যের বেশিরভাগ শাখায় কীর্তি রেখে গেছেন হুমায়ূন আহমেদ। লিখেছেন তিন শতাধিক গ্রন্থ। যার প্রায় সবই সাড়া ফেলেছে দেশ-বিদেশের পাঠক মহলে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply