ইউক্রেনে যত বেশি দূরপাল্লার অস্ত্র যাবে, রাশিয়া তত বেশি এলাকা নেবে: রুশ পররাষ্ট্রমন্ত্রী

|

সের্গেই লাভরভ, রুশ পররাষ্ট্রমন্ত্রী। ছবি: সংগৃহীত

ইউক্রেনে যত বেশি দূরপাল্লার অস্ত্র যাবে, রাশিয়া তত বেশি এলাকা দখল করে নেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। খবর বিবিসির।

বুধবার (২০ জুলাই) রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন আরটিতে দেয়া এক সাক্ষাৎকারে লাভরভ এ কথা বলেন।

এ সময় তিনি বলেন, পশ্চিমা দেশগুলো দূরপাল্লার রকেট ও কামান সরবরাহ বাড়িয়ে দেয়ায় রাশিয়া তাদের ‘বিশেষ সামরিক অভিযানের’ ভৌগোলিক লক্ষ্য এরই মধ্যে পূর্বের ডনবাস ছাড়িয়ে দক্ষিণের খেরসন এবং জাপোরোৎজিয়া অঞ্চলে প্রসারিত করেছে। ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা এলাকা থেকে পশ্চিমা এসব দূরপাল্লার অস্ত্র যাতে রাশিয়ার ভূখণ্ডে হুমকি তৈরি না করতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে।

তিনি আরও বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন খুব স্পষ্ট করে ইউক্রেনকে নাৎসিমুক্ত এবং সেনামুক্ত করার কথা বলেছেন, যাতে আমাদের নিরাপত্তা হুমকিতে না পড়ে। ইউক্রেনের ভেতর থেকে কোনো সামরিক হুমকি তৈরি হলে, আমাদের সেই লক্ষ্য অর্জনের কাজ অব্যাহত থাকবে।

লাভরভ বলেন, মার্চের শেষে তুরস্কের ইস্তাম্বুলে শান্তি স্থাপনে যখন কথাবার্তা হয়েছিল তখনকার চেয়ে রণাঙ্গনের বাস্তব পরিস্থিতি অনেকটাই বদলে গেছে। ভৌগোলিক লক্ষ্য এখন অনেক আলাদা। এই লক্ষ্য এখন দনেৎস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের মধ্যে সীমাবদ্ধ নয়। এখন এটির লক্ষ্য খেরসন অঞ্চল, জাপোরোৎজিয়া এবং আরও বেশি কিছু এলাকা। ইউক্রেনের নতুন নতুন এলাকা নিয়ন্ত্রণে আনার এই প্রক্রিয়া অব্যাহত থাকবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply