ঘরোয়া টি-টোয়েন্টির অধিনায়ক ও ব্যাটার- দুই ভূমিকাতেই সফল সোহান

|

বাংলাদেশের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক নুরুল হাসান সোহান।

দেশের ঘরোয়া ক্রিকেটের টি-টোয়েন্টি সংস্করণে দলকে সফলভাবে নেতৃত্ব দিয়েছেন নুরুল হাসান সোহান। নেতৃত্বের পাশাপাশি কথা বলেছে তার ব্যাট ও। মাঠে নিজেদের সেরাটা দেয়ার পাশাপাশি দলটাকে একটা পরিবারের মতো এক সুঁতোয় বাঁধতে চান নুরুল হাসান সোহান। ঝিমিয়ে পড়া দেশের টি-টোয়েন্টি দলে সোহানের নেতৃত্ব হতে পারে এক সতেজ হাওয়া।

নুরুল হাসান সোহানের মাঝে নেতৃত্বগুণ আছে কি না, সেই ব্যাপারে নানা মুনির নানা মত থাকতে পারে। লিডারশিপ, টিম ম্যানশিপ, গেম সেন্স; অধিনায়কত্বের মূল নিয়ামক এগুলোই। এর পাশাপাশি বাংলাদেশের মতো দলে যে বিষয়টা সব থেকে বেশি প্রয়োজন তা হচ্ছে দলে তার প্রভাব। আর এই জায়গাতেই সব থেকে বেশি গুরুত্ব দিতে চান বাংলাদেশের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক। তিনি বলেন, সব সময়ই আমার চাওয়া একটি দল হিসেবে খেলার। আর সেই চাওয়াটাই থাকবে। একটা পরিবারের মতো যেন থাকতে পারি, সেটিই জরুরি।

ঘরোয়া ক্রিকেটে অধিনায়কত্বের কঠিন দায়িত্ব সফলভাবে পালন করেছেন সোহান, বিশেষ করে ছোট ফরম্যাটে। ২০২১ সালে ঢাকা প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগে শেখ জামালের হয়ে বেশির ভাগ ম্যাচ জিতেছেন সোহান। আর মাঠেও সোহানের মাঝে দেখা গেছে ইতিবাচক ও আক্রমণাত্মক মনোভাব। টি-টোয়েন্টির চাহিদা অনুযায়ী কখনও নাসির হোসেনকে দিয়ে বোলিং শুরু করিয়েছেন, জিয়াউর রহমানকে দিয়ে ডেথ ওভারে উইকেট নেয়ার ফাঁদ পেতেছেন। সুপার লিগের ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে কার্যকরভাবে ব্যবহার করেছেন লেগস্পিনার মিনহাজুল আবেদীন আফ্রিদিকে, যা বাংলাদেশের ক্রিকেটে বিরল। শেখ জামাল ধানমন্ডি ক্লাবের টিম ডিরেক্টর শানিয়ান তানিম বলেন, সোহান দারুণ মোটিভেটর। সে পুরো দলকে উজ্জীবিত করে পারে। খেলার মধ্যে সে দারুণ সিরিয়াস। প্রতিটি খেলোয়াড়ের কাছ থেকে শতভাগ আদায় করে নিতে পারে সে।

অধিনায়ক থাকা অবস্থায় ব্যাট হাতেও সফল সোহান। অধিকাংশ সময়ই তিনি ব্যাটিং করেছেন ৪/৫ নম্বরে। স্ট্রাইক রেটে ছিলেন সবার সেরা। সেই সাথে খেলেছেন বেশ কিছু ম্যাচ উইনিং নক। সব মিলিয়ে, সেবার প্রিমিয়ার লিগের সেরা ব্যাটার ছিলেন শেখ জামাল অধিনায়ক সোহান।

ঘরোয়া ক্রিকেট আর আন্তর্জাতিক ক্রিকেটের পার্থক্যটা অনেক। সেই সাথে আছে দেশকে নেতৃত্ব দেয়ার চাপ। রাতারাতি হয়তো সাফল্যও আসবে না। তবে ঘুমিয়ে থাকা দেশের টি-টোয়েন্টি ক্রিকেটকে জাগিয়ে তোলার জন্য একটা কার্যকর উদ্যোগ হতে পারে সোহানের অধিনায়কত্ব।

আরও পড়ুন: অধিনায়কত্ব না থাকাকে ইতিবাচক হিসেবে দেখছেন মাহমুদউল্লাহ: সুজন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply