‘টি-টোয়েন্টির চাপে ক্রমশই মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে ওয়ানডে ক্রিকেট’

|

হারিয়ে যাবে কি ওয়ানডে ক্রিকেট?

টি-টোয়েন্টি ক্রিকেটের দাপটে হারিয়ে যাচ্ছে ওয়ানডে ক্রিকেট। এমনটাই দাবি করে অজি ক্রিকেটার উসমান খাজা বলেছেন, টি-টোয়েন্টির চাপে ক্রমশই মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে ওয়ানডে ক্রিকেট। তিন ফরম্যাটের ক্রিকেট এক সাথে চালিয়ে যাওয়া অসম্ভব বলেও জানিয়েছেন খাজা।

টেস্টের পর যে ফরম্যাটের গুরুত্ব পাওয়ার কথা ছিল সেই ৫০ ওভারের ম্যাচ এখন যেন গলার কাঁটা! ক’দিন আগেই ব্যস্ত শিডিউলের কারণে আইসিসির সূচি থেকে ওয়ানডে ক্রিকেট বাদ দেয়ার পরামর্শ দিয়েছিলেন ওয়াসিম আকরাম। এবার সাবেক এই পাকিস্তানি ক্রিকেটারের সুরে সুর মেলালেন অজি ক্রিকেটার উসমান খাজা। একদিনের ক্রিকেট নিয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি। এই অজি ক্রিকেটারের দাবি, টি-টোয়েন্টি ক্রিকেটের দাপটে হারিয়ে যাচ্ছে ওয়ানডে। উসমান খাজা বলেন, প্রত্যেক দেশেরই এখন টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগ রয়েছে। এর মধ্যে আইপিএল ও বিগ ব্যাশ জনপ্রিয়তার তুঙ্গে। টি-টোয়েন্টির চাপে ক্রমশই মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে ৫০ ওভারের ক্রিকেট।

তিন ফরম্যাটের ক্রিকেট এক সাথে চালিয়ে যাওয়া অসম্ভব বলে জানিয়েছেন উসমান খাজা। ক্রিকেটারদের ক্লান্তি কাটাতে আপাতত ওয়ানডে ক্রিকেট বাদ দেয়ার পক্ষে এই অজি ব্যাটার। খাজা বলেন, সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। আমার মনে হয় এই মূহূর্তে ওয়ানডে ক্রিকেটের খুব একটা প্রয়োজন নেই। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে টি-টোয়েন্টি ম্যাচের দিকেই এখন বেশি গুরুত্ব দেয়া দরকার।

এদিকে উসমান খাজা ও ওয়াসিম আকরামের সাথে একমত নন রবি শাস্ত্রী। ভারতের সাবেক এই কোচ বলেন, ওয়ানডে ফরম্যাটের বিশ্বকাপজয়ীদেরই বিশ্বচ্যাম্পিয়ন বলা হয়। তাই কোনোভাবেই ৫০ ওভারের খেলাকে বাদ দেয়ার অবকাশ নেই। রবি শাস্ত্রী বলেন, ওয়ানডে ক্রিকেটকে বাদ দেয়ার কোনো যৌক্তিকতা নেই। ফ্র্যাঞ্চাইজি লিগগুলো সাধারণ মানুষ উপভোগ করলেও একদিনের ম্যাচের গুরুত্ব অন্যরকম। দরকার হলে দ্বিপাক্ষিক সিরিজ কমিয়ে দিয়ে ক্রিকেটারদের বিশ্রাম নিশ্চিত করা যেতে পারে।

আরও পড়ুন: ভারতের কোচিং স্টাফদের শক্তিশালী রিজার্ভ বেঞ্চ চান লক্ষ্মণ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply