কেমন হবে এল ক্লাসিকোয় বার্সার লাইনআপ?

|

ছবি: সংগৃহীত

মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে মুখোমুখি হচ্ছে চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। আর্থিক দৈন্যদশার মাঝেও দলবদলের বাজারে দারুণ সক্রিয় থেকে রবার্ট লেভানদোভস্কি, রাফিনিয়া, আন্দ্রিয়াস ক্রিশ্চেনসেনের মতো তারকাদের দলে ভিড়িয়েছে এই কাতালান ক্লাব। এবার তাই দেখার বিষয়, দলে আসা নতুন তারকাদের সাথে পুরনো স্কোয়াডের সামঞ্জস্য ঘটিয়ে কীভাবে দলের লাইনআপ সাজান বার্সা কোচ জাভি হার্নান্দেজ।

ইন্টার মিয়ামির বিরুদ্ধে প্রীতি ম্যাচে শুরুর একাদশে ছিলেন পিয়েরে এমেরিক অবামেয়াং। তবে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচে অবামেয়াংকে বেঞ্চে বসিয়ে মাঠে নামতে পাড়েন রবার্ট লেভানদোভস্কি। চির প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে শুরুতেই সমর্থকদের মন জয় করার সুযোগ থাকছে লেভার সামনে।

লেফট উইংয়ে থাকতে পাড়েন আনসু ফাতি। তবে ইন্টার মিয়ামির বিরুদ্ধে দারুণ গোল করা মেম্ফিস ডিপাইও এই জায়গার দাবিদার। কাগজে কলমে বার্সার তৃতীয় পছন্দের ফরোয়ার্ড ডিপাইয়ের সামনে এখনও সুযোগ আছে কোচিং স্টাফদের মুগ্ধ করে ক্যাম্প ন্যুতে জায়গা পাকা করার।

দলে আসা ব্রাজিলিয়ান রাফিনিয়ান খেলতে পাড়েন লেফট উইংয়ে। প্রীতি ম্যাচে প্রথমবারের মতো বার্সার জার্সি পরেই এক গোল ও দুই অ্যাসিস্টে ওসমান ডেম্বেলের জায়গাকে শঙ্কার মুখে ফেলে দিয়েছেন লিডস থেকে আসা রাফিনিয়া।

এল ক্লাসিকোতে প্লেয়িং টাইম পেতে পাড়েন ফ্র্যাঙ্কি ডি ইয়ং। ম্যানচেস্টার ইউনাইটেডের যেতে চান না এই ডাচ মিডফিল্ডার। তাই জাভিকে মুগ্ধ করার সুযোগ আছে তার সামনে। ফ্র্যাঙ্কি নিশ্চয়ই চাইবেন, মর্যাদার লড়াইয়ে অবদান রেখে নিজের জায়গা পাকাপোক্ত করতে। ফ্র্যাঙ্কির সাথে মিডে থাকতে পাড়েন সার্জিও বুসকেটস ও গাভি। ইনজুরি থেকে সেরে ওঠা পেদ্রিকে শুরুর একাদশে নাও খেলাতে পাড়েন জাভি। নিকো এবং দলে নতুন আসা ফ্রাঙ্ক কেসি মাঠে নামতে পাড়েন দ্বিতীয়ার্ধে।

রক্ষণভাগে অবশ্য পরীক্ষা নিরীক্ষার খুব বেশি জায়গা নেই জাভির সামনে। জেরার্ড পিকে এখনও সম্পূর্ণ ফিট নন। টটেনহাম হটস্পারে চলে গেছেন ক্লেমেন্ত লংলে। রোনাল্ড আরাউহোর সাথে এরিক গার্সিয়াকে দেখতে পাওয়ার সম্ভাবনাই তাই বেশি। সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে চেলসি থেকে এ মৌসুমেই দলে আসা আন্দ্রেয়াস ক্রিশ্চেনসেনকে এ ম্যাচে দেখে নিতে চাইবেন জাভি। রাইট ব্যাকে সার্জিনো ডেস্ট ও সার্জি রবার্তোর মাঝে চলবে লড়াই। লেফট ব্যাকে জর্ডি আলবার থাকার সম্ভাবনাই বেশি। আলবার পরিবর্তে ম্যাচের কোনো পর্যায়ে মাঠে নামতে পারেন আলেহান্দ্রো বালদে।

আরও পড়ুন: মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো: নিজেদের ঝালিয়ে নিতে মুখোমুখি রিয়াল-বার্সা

গোলপোস্ট আগলে রাখার দায়িত্ব থাকবে মার্ক আন্দ্রে টার স্টেগেনের ওপর। অবশ্য দ্বিতীয়ার্ধে নেতো নিতে পারেন টার স্টেগেনের জায়গা।

আরও পড়ুন: ‘যা ভেগাসে ঘটবে তা ভেগাসেই থাকবে’, রিয়ালকে বার্সা প্রেসিডেন্টের প্রচ্ছন্ন হুমকি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply