দাবা খেলার সময় রুশ বালকের আঙ্গুল ভাঙলো রোবট (ভিডিও)

|

প্রতিপক্ষের আঙ্গুল চেপে ধরেছে দাবা খেলোয়াড় রোবট। (ছবি: সংগৃহীত)

গত সপ্তাহে অনুষ্ঠিত মস্কো চেস ওপেনে দাবা খেলার সময় এক বালকের আঙ্গুল ভেঙে দিয়েছে আরেক রোবট দাবা খেলোয়াড়। গত সপ্তাহে ঘটা এ ঘটনা নিশ্চিত করেছেন মস্কো চেস ফেডারেশনের প্রেসিডেন্ট সার্গেই লাজারেভ। খবর তাসের।

সোমবার (২৫ জুলাই) প্রকাশিত এক প্রতিবেদনে সার্গেই লাজারেভের বরাতে তাস জানিয়েছে, দেখুন ঘটনাটি নিঃসন্দেহে দুঃখজনক। রোবটটি ওই বাচ্চাটির তর্জনি ভেঙে দিয়েছে। দাবা খেলোয়াড় রোবটগুলো আসলে তাড়াহুড়া একদমই পছন্দ করে না।

সার্গেই লাজারেভ বলেন, বিভিন্ন জায়গায় প্রদর্শনী ও বিশেষজ্ঞদের দ্বারা দীর্ঘদিন ধরে চালানো ওই রোবটটি আমরাই ভাড়া করে এনেছিলাম। রোবটটির কিছু বিষয় এর নির্মাতাদের চোখ এড়িয়ে গেছে বলে মনে করছি আমরা। আর ওই বাচ্চাটিও তাড়াহুড়া করে চাল দিয়েছিল। রোবটের সাথে দাবা খেলায় সাধারণত একটা চাল দেয়ার পর রোবটকে কিছুক্ষণ সময় দিতে হয় আগের চালটি বোঝার জন্য। কিন্তু ওই ম্যাচে শিশুটি বারবার খুবই দ্রুত চাল দিয়ে যাচ্ছিলো। এ সময়ই রোবটটি বাচ্চাটির হাত ধরে ফেলে, ওই মুহূর্তে আমাদের কিছুই করার ছিল না।

এরইমধ্যে গত মঙ্গলবার (১৯ জুলাই) ঘটা এ ঘটনার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে।

তবে, আহত হবার পরও ওই শিশু টুর্নামেন্ট চালিয়ে গেছে বলে জানান লাজারেভ। তিনি বলেন, সে তার পরেরদিনও টুর্নামেন্টে খেলেছে। আমাদের ভলান্টিয়াররা তার দেয়া চালগুলো রেকর্ড করতে সাহায্য করেছেন। আমরা দ্রুত সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছি যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

লাজারেভ আরও বলেন, আমরা যতো দ্রুত সম্ভব এই সমস্যার সমাধান করবো। সম্ভাব্য সব উপায়ে শিশুটির পরিবারকে সাহায্য করার প্রতিশ্রুতিও দেন তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply