কৃষ্ণ সাগরে সামরিক মহড়া বাতিল করলো যুক্তরাষ্ট্র

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রুশ আক্রমণের কারণে কৃষ্ণ সাগরে মার্কিন নৌবাহিনীর সামরিক মহড়া বাতিল করা হয়েছে। এর আগে ২০২১ সালের জুলাইয়ে কৃষ্ণ সাগরে অনুষ্ঠিত একই ধরনের সামরিক মহড়ায় স্বাগতিক ইউক্রেনসহ যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্রদের ৩২টি যুদ্ধজাহাজ অংশ নেয়। খবর নিউজউইকের।

সোমবার (২৫ জুলাই) মার্কিন নৌবাহিনীর এক মুখপাত্রের বরাতে নিউজউইক জানিয়েছে, চলতি গ্রীষ্মে কৃষ্ণ সাগরে সি ব্রিজ ২০২২ নামের একটি সামরিক মহড়া হওয়ার কথা ছিল। কিন্তু ইউক্রেনে চলমান রুশ আক্রমণের কারণে তা বাতিল করা হয়েছে।

এর আগে, কৃষ্ণ সাগরে অবস্থানরত ইউএস নেভির সিক্সথ ফ্লিটের কমান্ডার বলেছিলেন, সি ব্রিজ নামক এ মহড়া ইউরোপে রুশ আক্রমণ ঠেকাতে অপরিহার্য। যা ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সমর্থনের নিশ্চয়তা দেবে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আক্রমণ শুরুর আগ পর্যন্ত সি ব্রিজ ২০২২ নিয়ে পরিকল্পনা চলমান ছিল। জানুয়ারিতে ইউক্রেনীয় বন্দর নগরী ওডেসাতে এ ব্যাপারে একটি পরিকল্পনা বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। গত মার্চে আরেকটি বৈঠক নির্ধারিত থাকলেও তা শেষ মুহূর্তে বাতিল হয়।

গত শনিবার (২৩ জুলাই) মার্কিন নৌবাহিনীর ইউরোপ-আফ্রিকা অঞ্চলের ক্যাপ্টেন টামারা লরেন্স এক ইমেইল বার্তায় বলেন, সি ব্রিজ ২০২২ এর পরিবর্তে এবার ছোট আকারে ন্যাটোর একটি অপারেশন মহড়া চলমান রয়েছে। তবে এ মহড়ায় অংশ নিচ্ছে না কোনো মার্কিন যুদ্ধজাহাজ। গত সপ্তাহে বুলগেরিয়ার বন্দর নগরী ভারনা ও বুরগাসের কাছে শুরু হওয়া এ মহড়ার নাম ব্রিজ ২০২২।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply