আর্নেস্ট হেমিংওয়ের জন্মদিনে লুক অ্যালাইক কম্পিটিশন

|

প্রতি বছরের মতো এবারও লুক অ্যালাইক কম্পিটিশনের মাধ্যমে পালিত হলো বিংশ শতাব্দীর অন্যতম মার্কিন লেখক আর্নেস্ট হেমিংওয়ের জন্মোৎসব। এ উপলক্ষ্যে ফ্লোরিডার কি ওয়েস্টে হাজির হন ১৩৫ প্রতিযোগী। হেমিংওয়ের জন্মোৎসব উপলক্ষ্যে সাগরে অবমুক্ত করা হয় বিরল প্রজাতির একটি কচ্ছপ।

ফ্লোরিডার কি ওয়েস্টের একটি পানশালা ছিলো আর্নেস্ট হেমিংওয়ের পছন্দের স্থান। তাই প্রখ্যাত মার্কিন এই লেখকের ১২৩তম জন্মবার্ষিকিতে এই পানশালাতেই হাজির হন তার ভক্তরা। আয়োজিত হয় হেমিংওয়ে লুক অ্যালাইক প্রতিযোগিতা। দাড়ি, পোশাক আর চেহারায় মিল নিয়ে ১৩৫ প্রতিযোগী অংশ নেন এ বছরের প্রতিযোগিতায়। সবাইকে পেছনে ফেলে এ বছর ওল্ড ম্যান অ্যান্ড দ্যা সির লেখকের মতো অবিকল চেহারার খেতাব জয় করেন জন অ’ভিল।

বিজয়ী জন অ’ভিল উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, হেমিংওয়ে মানেই রোমাঞ্চ, ভালোবাসা আর সমুদ্র নিয়ে উন্মাদনা। যারা হেমিংওয়ের ভক্ত তারা প্রায় সবাইই চায় তার চেহারা হেমিংওয়ের মতো হোক। আমিও সারাজীবন এমনটাই চেয়েছি। আর আজ সফল হলাম।

তবে অন্যান্যবারের চেয়ে এবারের আয়োজনে নেয়া হয় ব্যতিক্রমী এক উদ্যোগ। সাগে অবমুক্ত করা হয় বিরল প্রজাতির কচ্ছপ। যার নামকরণ করা হয় আর্নেস্ট হেমিংওয়ের ডাক নাম, পাপা। য়োজকরা বলছেন, ব্যতিক্রমী কিছু করে এই উৎসবকে স্মরণীয় করে রাখতেই কচ্ছপ অবমুক্ত করেছেন তারা।

ত্রিশের দশকে কি ওয়েস্ট শহরে কিছুদিন বাস করেছেন কবি। সেখানেই তিনি লিখেছিলেন তার বিখ্যাত উপন্যাস ফর হুম দ্যা বেল টোলস। পরবর্তীতে পুলিৎজার জয়ী মহান এই লেখকের স্মৃতি ধরে রাখতে ১৯৮১ সাল থেকে প্রতিবছর সেখানে এ কনটেস্টের আয়োজন করে হেমিংওয়ে লুক অ্যালাইক সোসাইটি। চলতি বছর ৫ দিন ধরে চলে আর্নেস্ট হেমিংওয়ের জন্মোৎসব।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply