ইউরোপে গ্যাসের প্রবাহ ২০ শতাংশ কমিয়েছে রাশিয়া

|

ইউরোপীয় ইউনিয়নে গ্যাস সরবরাহে ২০ শতাংশ কাটছাট আনলো রাশিয়া। সোমবার (২৫ জুলাই) দেশটির জ্বালানি প্রতিষ্ঠান গ্যাজপ্রম এ তথ্য নিশ্চিত করে। গ্যাজপ্রমের ঘোষণার প্রতিক্রিয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এটি ইউরোপের বিরুদ্ধে রাশিয়ার একটি প্রকাশ্য গ্যাস যুদ্ধ।

গ্যাজপ্রমের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, নর্ডস্ট্রিম ওয়ান গ্যাস পাইপলাইনে সংস্কার কাজ চলায় নেয়া হয়েছে এ উদ্যোগ। আরও একটি টারবাইন বন্ধ রাখার কারণেই সাময়িক এ অসুবিধা। কিন্তু জ্বালানি সরবরাহ সীমিত করার মতো যান্ত্রিক গোলযোগ নেই বলে জার্মানির দাবি। রাশিয়ার এই পদক্ষেপের কারণে ইউরোপকে শীতকালের আগে গ্যাস মজুদে বেগ পেতে হবে বলেও বলছে দেশটি।

রাশিয়া থেকে জার্মানির সাথে সরাসরি সংযুক্ত নর্ডস্ট্রিম ওয়ান। যার মাধ্যমে মেটানো হয় ইউরোপের ৪০ শতাংশ জ্বালানির চাহিদা। চলতি মাসের শুরুতেও সংস্কারের অজুহাতে পুরো ১০ দিন গ্যাস সরবরাহ বন্ধ রেখেছিলো পুতিন প্রশাসন।

এদিকে ইউরোপীয় কমিশন আগামী সাত মাসের মধ্যে গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ কমানোর আহ্বান জানিয়েছে। গ্যাস সরবরাহ কমানোর উদ্যোগকে রাশিয়ার ইইউতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার একটি সম্ভাব্য চিত্র হিসেবে দেখছে ইউরোপ।

মূলত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার ওপর নানা অবরোধ-নিষেধাজ্ঞা দেয় পশ্চিমা বিশ্ব। পাল্টা প্রতিশোধ হিসেবে গ্যাস পাইপলাইন পুরোপুরি বিচ্ছিন্নের হুমকি দিয়ে আসছে রাশিয়া।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply