কানাডায় আদিবাসী শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় ক্ষমা চেয়েছেন পোপ ফ্রান্সিস

|

কানাডা সফরে গিয়ে আদিবাসী স্কুলে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় ক্ষমা চাইলেন পোপ ফ্রান্সিস। সোমবার (২৫ জুলাই) অ্যালবার্টায় নির্যাতিত আদিবাসী গোষ্ঠীর কাছে দুঃখপ্রকাশ করেন খ্রিষ্টধর্মীয় সর্বোচ্চ গুরু। খবর রয়টার্সের।

পোপের ভাষণের সময় আবেগঘন পরিবেশ সৃষ্টি হয় সেখানে। গত রোববার রোম থেকে কানাডা পৌঁছান পোপ। সপ্তাহব্যাপী সফরকে তিনি আখ্যা দিয়েছেন, ‘অনুতাপের তীর্থযাত্রা’ হিসেবে।

উনিশ শতকের শেষ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত কানাডায় ক্যাথলিক চার্চ নিয়ন্ত্রিত বেশ কিছু আবাসিক স্কুলে ব্যাপকভাবে নির্যাতনের শিকার হয় আদিবাসী শিশুরা। গতবছর ব্রিটিশ কলাম্বিয়ায় একটি গণকবরের সন্ধান মেলার পর বেরিয়ে আসে ভয়াবহ তথ্য। শারীরিক নির্যাতন এমনকি যৌন হয়রানির শিকার হয় অনেকে। অপুষ্টি, রোগবালাইয়ে মৃত্যু হয় অনেকের। এ পর্যন্ত ১৩শ’য়ের বেশি গণকবরের সন্ধান মিলেছে স্কুলগুলোতে।

গত এপ্রিলে কানাডার একটি ক্ষুদ্র নৃগোষ্ঠী দলের ভ্যাটিকান সফরের সময়ই কানাডায় গিয়ে সরাসরি আদিবাসীদের সামনে দুঃখপ্রকাশের সিদ্ধান্ত নেন পোপ।

পোপ ফ্রান্সিস বলেন, এখানে আসার কারণ অন্তরের অন্তঃস্থল থেকে দুঃখপ্রকাশ। আরও একবার ক্ষমা চাওয়া। খ্রিষ্ট ধর্মীয় অনেকে সাম্রাজ্যবাদী মানসিকতা থেকে আদিবাসীদের ওপর আধিপত্য দেখিয়েছে। তীব্র লজ্জা নিয়ে দ্ব্যর্থহীনভাবে সেসব অপরাধের জন্য নির্যাতিতদের কাছে ক্ষমা চাই।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply