ব্যাংকগুলোকে বিদ্যুৎ-জ্বালানি খরচ কমানোর নির্দেশ

|

ছবি: সংগৃহীত

সরকারের নির্দেশনা অনুযায়ী বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে ব্যাংকগুলোকে বিদ্যুৎ খাতে ২৫ শতাংশ ও জ্বালানি খাতে ২০ শতাংশ ব্যয় কমানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার (২৬ জুলাই) দেশের সব তফসিলি ব্যাংককে এ বিষয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী- পেট্রোল, ডিজেল, গ্যাস, ওয়েল ও লুব্রিকেন্টের জন্য বরাদ্দকৃত অর্থের ২০ শতাংশ ব্যয় সাশ্রয় করতে হবে। এ ক্ষেত্রে চলতি বছরের ৬ মাসে ১০ শতাংশ ও আগামী বছরের প্রথম ৬ মাসে ১০ শতাংশ ব্যয় কমানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর বিদ্যুৎ খাতে বরাদ্দকৃত অর্থের ২৫ শতাংশ সাশ্রয় করতে বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, ব্যয় কমা‌নোর তথ্য ও দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে এবং সংশ্লিষ্ট ব্যাংক পরিদর্শনকালে নিরীক্ষার নিমিত্তে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকদের চাহিদার পরিপ্রেক্ষিতে সরবরাহ করতে হবে। নির্দেশনার ক্ষেত্রে চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ের ব্যয়িত অর্থ ডিসেম্বর ২০২২ এর আর্থিক বিবরণী এবং ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ের ব্যয়িত অর্থ ডিসেম্বর ২০২৩ এর আর্থিক বিবরণীতে যুক্ত কর‌তে হবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply