আইসিসির চেয়ারম্যান হওয়ার দৌড়ে এগিয়ে সৌরভ গাঙ্গুলী

|

ছবি: সংগৃহীত

আইসিসির পরবর্তী চেয়ারম্যান হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে আছেন ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের বর্তমান চেয়ারম্যান সৌরভ গাঙ্গুলী। ইংল্যান্ডের বার্মিংহামে চলমান আইসিসির বার্ষিক সাধারণ সভায় বিষয়টি আলোচিত হচ্ছে বেশ গুরুত্বের সাথে।

আইসিসির বর্তমান গঠনতন্ত্র অনুযায়ী ১৬ ভোটের মধ্যে ৯টা পেলেই সভাপতি হতে পারবেন তিনি। তবে চূড়ান্ত হবে আগামী নভেম্বরে মেলবোর্নে। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের দিনেই জানা যাবে সৌরভ আইসিসির সভাপতি হচ্ছেন কিনা।

তবে তার আগে ঘরে সমীকরণ মেলাতে হবে প্রিন্স অফ ক্যালকাটাকে। আদালতের রায়ে ফয়সালা হবে বিসিসিআইয়ের ভাগ্য। সব ঠিক থাকলে জয় শাহকে ভারতের দায়িত্ব দিয়ে সৌরভ গাঙ্গুলী চলে আসতে পারেন আইসিসিতে। আর সেটি হলে জগমোহন ডালমিয়ার পর পশ্চিমবাংলা থেকে তিনি হবেন আইসিসির মসনদে বসা দ্বিতীয় ব্যক্তি।

সেই সাথে এই সভাতে নির্ধারিত হবে পরবর্তী চার নারী বিশ্বকাপের ভেন্যুু। ২০২৪ থেকে ৩২; মোট আট বছরে ফিউচার ট্যুর প্লান বা এফটিপিও চূড়ান্ত হবে এজিএমে।

এর মধ্যে ২০২৪ থেকে ৩২ এই আট বছরে কে কতটা ম্যাচ খেলতে পারে তার একটা খসড়াও প্রকাশ পেয়েছে। টি-টোয়েন্টি, ওয়ানডে আর টেস্ট মিলে ব্যস্ত সেই সূচি নিয়ে সমালোচনাও আছে ঢের। এত ম্যাচ খেলার ধকল না সামলাতে পেরে অবসর ঘোষণার শঙ্কাও আছে। এরইমধ্যে ওয়ানডে থেকে অবসর নেয়া বেন স্টোকস তো জানিয়েই দিয়েছেন, ক্রিকেটার তো আর গাড়ি নয় যে পেট্রোল দিয়ে ছেড়ে দিলেই চলবে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply