সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন আজ

|

সজীব ওয়াজেদ জয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের ৫২তম জন্মদিন আজ বুধবার (২৭ জুলাই)। স্বাধীনতার পরে লড়াই সংগ্রামের মধ্য দিয়েই বিদেশে বড় হয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র। স্বাধীন বাংলার উন্নয়নকে যিনি এগিয়ে নিয়েছেন অনন্য মাত্রায়। বর্তমান ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সজীব ওয়াজেদ জয় এখন কাজ করছেন সব মানুষের কাছে তথ্য প্রযুক্তির সুবিধা পৌঁছে দিতে। অনেকটা লোকচক্ষুর আড়ালে থেকে ক্ষমতার রাজনীতি পাশ কাটিয়ে নীরবে-নিভৃতে কাজ করে চলেছেন ডিজিটাল বাংলাদেশের নায়ক হিসেবে।

একাত্তরের ২৩ মার্চে যখন প্রথম ধানমণ্ডি ৩২ নম্বরের বাড়িটিসহ দেশের সবখানে স্বাধীন বাংলাদেশের পতাকা ওড়ানো হয়, তখনই বঙ্গবন্ধু তার প্রিয় কন্যা শেখ হাসিনাকে বলেছিলেন- নাতি হলে নাম ‘জয়’ রাখতে। কারণ, সে জন্ম নেবে স্বাধীন বাংলাদেশে। জন্মের পরই দেখবে জয়ী জাতির বীরত্ব। বাবার কথা অক্ষরে অক্ষরে মনে রেখেছিলেন শেখ হাসিনা।

৭৫ পরবর্তী প্রায় ২৫ বছর অনেকটা লোকচক্ষুর অন্তরালে কাটিয়েছেন সজীব ওয়াজেদ জয়। মাঝে বিশ্বখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান থেকে শেষ করেন লেখাপড়া। পরিবারের শিক্ষা অনুযায়ী ভোগ বিলাসের জীবন থেকে সব সময়ই দূরে শেখ হাসিনার পুত্র। বরং নির্বাচনী নানা গবেষণা অথবা তরুণ ভোটার সংগ্রহের মতো করে গেছেন নানা কাজ। পর্দার পেছনে থেকে বরাবরই হয়ে ছিলেন মায়ের অন্যতম শক্তি।

তার এমন পথচলায় ছিল না কোনো চাকচিক্য। রাজনৈতিক আবহ পাশ কাটিয়ে নির্দিষ্ট পরিকল্পনায় এগিয়ে নিচ্ছেন দেশকে। ২০১৪ থেকে সম্মুখ থেকে কাজ শুরু করেন দেশের তথ্য প্রযুক্তির প্রসারে। তার পরিকল্পনাতেই দেশের হাজারও তরুণ-তরুণী ইন্টারনেটের মাধ্যেম স্বাবলম্বী হচ্ছে। রাজধানী থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামের প্রতিটি হাতে এসেছে পরিবর্তনের ছোঁয়া।

বঙ্গবন্ধুর দৌহিত্র ও বঙ্গবন্ধুকন্যার পুত্র হিসেবে দেশ ও মানুষের প্রতি ভালোবাসা থেকেই এই দায়িত্ব পালন করছেন তিনি। তার দিকনির্দেশনায় যে ডিজিটাইলেশনের শুরু হয়েছে তাতে কৃষিভিত্তিক অর্থনীতির নির্ভরতা কাটিয়ে তথ্যপ্রযুক্তির সাথে যুক্ত হয়ে বাংলাদেশ এগিয়ে চলেছে সদর্পে। চ্যালেঞ্জ ছোঁড়ার জন্য প্রস্তুত হচ্ছে যেকোনো উন্নত দেশকেও।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply