ইরান সমর্থিত প্রার্থীকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দেয়ায় ইরাকে ব্যাপক বিক্ষোভ

|

ছবি: সংগৃহীত

ইরান সমর্থিত প্রার্থীকে ইরাকের প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন দেয়ায় বাগদাদে সংসদ ভবনের সামনে ব্যাপক বিক্ষোভ করছে শত শত জনতা। তাদের অধিকাংশই ইরাকি শিয়া নেতা মুকতাদা আল-সদরের অনুসারী।

বুধবার (২৭ জুলাই) বাগদাদের গ্রিন জোনে প্রবেশ করে এ বিক্ষোভ করে তারা। তবে এ সময় সংসদে কোনো আইনপ্রণেতা উপস্থিত ছিলেন না। ভবনের ভেতরে শুধু নিরাপত্তারক্ষীরাই ছিল। তবে তারা বিক্ষোভকারীদের বাধা দেননি।

বিক্ষোভকারীরা মোহাম্মদ শিয়া আল-সুদানির প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়নের বিরোধিতা করে এ বিক্ষোভ করছে। সুদানি ইরাকের সাবেক মন্ত্রী এবং সাবেক প্রাদেশিক গভর্নর। তিনি ইরানপন্থী হিসেবে পরিচিত।

সোমবার ইরাকি পার্লামেন্টে বৃহত্তম শিয়া জোট ‘কোঅরডিনেশন ফ্রেমওয়ার্ক’ দ্বারা আনুষ্ঠানিকভাবে দেশটির নেতৃত্বের জন্য মনোনীত হয়েছিলেন সুদানি।

এদিকে, দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি সুরক্ষিত গ্রিন জোন থেকে বিক্ষোভকারীদের অবিলম্বে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি সতর্ক করেছেন যে, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং বিদেশি মিশনগুলি ক্ষতি রোধে কাজ করবে নিরাপত্তা বাহিনী।

আল সদরের ব্লক ২০২১ সালের অক্টোবরে হওয়া নির্বাচনে ৭৩টি আসন জিতেছে। যা ৩২৯ সিটের পার্লামেন্টে বৃহত্তম। তবে ভোটের পর থেকে নতুন সরকার গঠনের আলোচনা থমকে গেছে এবং আল-সদর রাজনৈতিক ক্রিয়াকলাপ থেকে সরে এসেছেন। সূত্র: সিএনএন ও আল জাজিরা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply