বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় সহপাঠীকে হত্যা: অভিযুক্তের মৃত্যুদণ্ড সরাসরি সম্প্রচারের আহ্বান

|

ছবি: সংগৃহীত

বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় সহপাঠীকে হত্যা করেছিলো মোহাম্মেদ আদেল নামে এক মিশরীয় যুবক। পরে তাকে মৃত্যুদণ্ড দেয় দেশটির একটি আদালত। এবার তার মৃত্যুদণ্ড কার্যকর টিভিতে সরাসরি সম্প্রচারের জন্য আহ্বান জানিয়েছেন আদালত।

সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্টের মতে, মোহাম্মদ আদেল নামের ২১ বছর বয়সী ওই যুবক গত মাসে উত্তর মিশরের মানসুরা বিশ্ববিদ্যালয়ের বাইরে সহপাঠী নায়েরা আশরাফকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। গত ২৮ জুন তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়। এখন মনসুরা কোর্টহাউস তার মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি টেলিভিশনে সরাসরি সম্প্রচারের জন্য সংসদে চিঠি দিয়েছে। যাতে, ভবিষ্যতে একই ধরনের অপরাধ না ঘটতে পারে।

যদিও আদেলের আইনজীবীরা এখনও তার পক্ষে লড়াই করছেন। আসামিপক্ষের আইনজীবী ফরিদ এল-দিব জানান, তার মক্কেল সাজার বিরুদ্ধে আপিল করবেন। তিনি বলেছেন, আদেলের বিরুদ্ধে মৃত্যুদণ্ড চ্যালেঞ্জ করার জন্য আমাদের কাছে এখনও ৬০ দিন আছে।

গণমাধ্যম দ্য ন্যাশনালের মতে, ব্যস্ত রাস্তায় মিসেস আশরাফের হত্যার গ্রাফিক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার হয়েছে। বিষয়টি নিয়ে নিজেদের মতামত দিচ্ছেন মিশরীয়রা। নায়েরা আশরাফের হত্যাকাণ্ড মিশরে লিঙ্গভিত্তিক সহিংসতার বিষয়টিও দেখিয়ে দিয়েছে। গত বছর, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও বলেছে যে, পুলিশ যৌন ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতার পর্যাপ্ত তদন্ত করেনি, আদালতও উপযুক্ত শাস্তি দেয়নি।

ইন্ডিপেনডেন্টের তথ্যানুযায়ী, মিশরে সাম্প্রতিক বছরগুলোতে ক্রমবর্ধমান হারে মৃত্যুদণ্ড প্রদান করা হচ্ছে। শেষবার ১৯৯৮ সালে রাষ্ট্রীয় টেলিভিশনে জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। তথ্যসূত্র: এনডিটিভি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply