ত্রিশালে মৃত মায়ের গর্ভ থেকে জন্ম নেয়া সেই নবজাতক এখন শিশু নিবাসে

|

ছবি: সংগৃহীত।

ময়মনসিংহ ব্যুরো:

ময়মনসিংহের ত্রিশালে সড়কে ট্রাক চাপায় মৃত মায়ের পেট থেকে অলৌকিকভাবে জন্ম নেওয়া সেই নবজাতককে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল (মমেক) থেকে আজিমপুর ছোটমনি নিবাসে পাঠানো হয়েছে। শিশুটিকে লালন পালনে পরিবারের সামর্থ্য না থাকায় জন্মের ১৪ দিন পর চিকিৎসা শেষে শুক্রবার (২৯ জুলাই) সকালে তাকে ছোটমণি নিবাসে হস্তান্তর করে হাসপাতাল কর্তৃপক্ষ।

এর আগে, গত ১৬ জুলাই ট্রাকের চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারান ত্রিশাল উপজেলার রাইমনি গ্রামের জাহাঙ্গীর আলম (৪০), তার অন্তঃসত্ত্বা স্ত্রী রত্না আক্তার (৩০) ও মেয়ে সানজিদা আক্তার (৬)। এসময় ট্রাক চাপায় মৃত রত্নার পেট থেকে কন্যাশিশুর জন্ম হয়।

পরে শিশুটিকে উদ্ধার করে প্রথমে বাংলাদেশ কমিউনিটি বেজড মেডিকেল কলেজ হাসপাতাল ও পরে শহরের লাবীব হাসপাতালে ভর্তি করা হয়। শিশুটির শারীরিক অবস্থা অবনতি হওয়ায় গত ১৮ জুলাই রাতে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের এনআইসিউ বিভাগে ভর্তি করা হয় তাকে। শিশুটির জন্ডিস, শ্বাসকষ্ট এবং রক্তস্বল্পতার সমস্যা কেটে যাওয়ায় তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়। তবে ভেঙে যাওয়া ডান হাত এবং পা ভালো হতে আরও দুই সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

শিশুটি গত ২৬ জুলাই সুস্থ হয়ে উঠলে তার লালন-পালনের দায়িত্ব নিয়ে দেখা দেয় জটিলতা। শিশুটিকে লালন-পালনের সামর্থ্য তার দাদার নেই বলে প্রতিবেদনে উল্লেখ করে জেলা শিশু কল্যাণ বোর্ড। পরে ঢাকার আজিমপুর ছোটমণি নিবাসে শিশুটিকে হস্তান্তর করা হয় বলে জানিয়েছেন ময়মনসিংহ জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আবু আব্দুল্লাহ মো.ওয়ালিউল্লাহ।

আবু আব্দুল্লাহ মো.ওয়ালিউল্লাহ বলেন, সমস্ত প্রক্রিয়া শেষে হাসপাতাল থেকে শিশুটিকে ঢাকার উদ্দেশে পাঠানো হয়েছে। তার দাদার সামর্থ্য হলে শিশুটি সুস্থ হওয়ার এক বছরের মধ্যে পরিবার নিতে পারবে। তা না হলে ছোটমণি নিবাসে ৬ বছর পর্যন্ত শিশুটি থাকতে পারবে। সেখানে গিয়ে তার দাদা শিশুটিকে দেখে আসতে পারবেন। প্রয়োজন হলে ১৮ বছর পর্যন্ত সরকারের তত্ত্বাবধানে শিশুটি থাকতে পারবে বলেও জানান তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply