‘খুচরা মজুদে বাড়ছে ডলার সংকট’

|

গত কয়েক মাস ধরেই টানাপোড়েন চলছে ডলারের বাজারে। বাংলাদেশ ব্যাংকের নানা উদ্যোগের পরও স্বাভাবিক হচ্ছে না ডলার মার্কেট। বিশেষ করে খোলাবাজারে নগদ ডলারের তীব্র সংকট। দাম উঠেছে ১১২ টাকার ওপরে।

মানি এক্সচেঞ্জ ব্যবসায়ীরা বলছেন, বাড়তি লাভের আশায় ব্যবসায়ীদের বাইরে ব্যক্তি পর্যায়েও অনেকে ডলার মুজদ করছেন। শেয়ার বিক্রি করেও ডলার কিনছেন অনেকে। এ কারণে ডলার সংকট। অন্যদিকে ব্যাংকাররা বলছেন, ব্যক্তিগতভাবে ডলার সংরক্ষণ অবৈধ। আর বাংলাদেশ ব্যাংক বলছে, কেউ অবৈধভাবে ডলার মজুদ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, ডলার সাশ্রয়ে বিলাস পণ্যের এলসি মার্জিন বন্ধ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কিন্তু খোলাবাজার থেকে ডলার কিনে ঋণপত্র খুলছে অনেকেই। এটি বর্তমান সংকটের বড় একটি কারণ। যদিও তা অস্বীকার করছেন ব্যাংকাররা।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, আমরা কখনোই খোলাবাজার থেকে ডলার কিনতে পারবো না। যখন তদারকি বাড়বে, তখন ভীতি বাড়বে সবার মধ্যে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ডলার লেনদেনের একটি নীতিমালা আছে। বিদেশে যাওয়া আসার ক্ষেত্রে কী পরিমাণ ডলার নিতে পারবে তাও বলা আছে। এর ব্যত্যয় হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ ব্যাকের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম জানান, নিয়ম বহির্ভূতভাবে কেউ ডলার সংরক্ষণ করলে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিতে পারে।

অস্থিরতার কারণে অনুসন্ধানে মানি এক্সচেঞ্জগুলোতে অভিযান শুরু করেছে বাংলাদেশ ব্যাংক ও গোয়েন্দা সংস্থাগুলো। যা অব্যাহত থাকবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply