আনুপাতিক হারে আসন বিন্যাস পদ্ধতিতে ভোটের প্রস্তাব জাপার

|

নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে আনুপাতিক হারে আসন বিন্যাস পদ্ধতিতে ভোটের প্রস্তাব জানিয়েছে জাতীয় পার্টি (জাপা)। জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বলেছেন, আনুপাতিক হারে আসন বিন্যাসের প্রস্তাব সঠিক; তবে দলগুলোকেই তা ঠিক করতে হবে।

আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে রাজনৈতিক দলগুলোর সাথে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপ হচ্ছে আজ রোববার (৩১ জুলাই)। সংলাপের শেষ দিনে বৈঠকে এ প্রস্তাব দেয় জাপা। মহাসচিব মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে দলটির প্রতিনিধি দল এই সংলাপে অংশ নেয়।

সংলাপের শুরুতে জাপা প্রতিনিধি দলের উদ্দেশে সিইসি বলেন, ভোটের পর তীক্ষ্ণ সমালোচনা যেন করতে না হয়। সেজন্য আপনাদের পরামর্শ চাই, কীভাবে সুষ্ঠু নির্বাচন করা যায়।

প্রচলিত পদ্ধতিতে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বৈঠকে মন্তব্য করেন জাপা মহসচিব চুন্নু। জানান, যারা জিতে তারা বলে ভালো হইছে, না জিতলে খারাপ। মাইন্ড সেটআপ আছে, সিস্টেমেও সমস্যা। আনুপাতিক হারে ভোট হলে সুষ্ঠু নির্বাচন সম্ভব।

এদিন বিকেল ৩টায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে ইসির সংলাপের সময় নির্ধারণ করা আছে। শেষ দল হিসেবে সংলাপে যোগ দেবে আওয়ামী লীগ। জানা গেছে, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলটি ইসির সংলাপে অংশগ্রহণ করবে।

সংলাপ শেষে রাজনৈতিক দলগুলোর দেয়া সুপারিশ ও দাবি পর্যালোচনা করে ঠিক করা হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপদ্ধতি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply