নির্বাচনে ইভিএমের ব্যবহার চায় না জাতীয় পার্টি: মুজিবুল হক চুন্নু

|

ইসির সাথে সংলাপে জাতীয় পার্টি।

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার চায় না জাতীয় পার্টি। রোববার (৩১ জুলাই) সকালে ইসি আয়োজিত সংলাপে এ কথা বলেন জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু।

সকাল ১১টায় ইসির সঙ্গে সংলাপে বসে জাতীয় পার্টি। দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে প্রতিনিধি দল এ সংলাপে অংশ নেয়। সংলাপে মহাসচিব বলেন, মেশিনের প্রতি আস্থা নেই জনমানুষের। প্রচলিত পদ্ধতিতে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নির্বাচনে পরাজিত হলেই নির্বাচন খারাপ হয়েছে, এমনই সংস্কৃতি চলেছে বলে জানান তিনি। এই সংস্কৃতি পরিবর্তনে আনুপাতিক হারে আসন বিন্যাস পদ্ধতিতে ভোটের প্রস্তাব দেয় জাতীয় পার্টি। তাহলে সুষ্ঠু ভোট আয়োজন সম্ভব বলে জানান জাপা মহাসচিব। এছাড়া মাঠ প্রশাসনের কেউ অনিয়ম করলে আইন করে শাস্তি প্রদানের ক্ষমতা ইসিকে দেয়ার পরামর্শ দেন তারা।

এই প্রস্তাবের বিপরীতে প্রধান নির্বাচন কমিশন কাজী হাবিবুল আউয়াল বলেন, আনুপাতিক হারের প্রস্তাব সঠিক। তবে দলগুলোকেই তা ঠিক করতে হবে। ভোটের পর যাতে সমালোচনায় পড়তে না হয়, সেজন্য সুষ্ঠু নির্বাচনে সবার পরামর্শ চেয়েছেন সিইসি। জাতীয় পার্টির সাথে সংলাপে এ কথা জানান তিনি।

এ সময় জাতীয় পার্টির কো-চেয়ারম্যান অ্যাডভোকেট সালমা ইসলাম বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য কমিশনের দিকে তাকিয়ে আছে দেশের মানুষ। তাই নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সর্বোত্তম চেষ্টা চালিয়ে যেতে হবে কমিশনকে। শেষ দল হিসেবে বিকেল ৩টায় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ইসির সংলাপে অংশগ্রহণ করবে আওয়ামী লীগ।

বিস্তারিত: রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ শেষ হচ্ছে আজ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply