রংপুরে তুমুল বৃষ্টি, জনমনে স্বস্তি

|

স্টাফ করেসপনডেন্ট, রংপুর:

রংপুর মহানগরীসহ বিভাগের বিভিন্ন এলাকায় মুষলধারে বৃষ্টি হয়েছে। গত ৩৬ ঘণ্টায় ১৮৩ দশমিক আট মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে এ অঞ্চলে। জনমনে স্বস্তির পাশাপাশি কিছুটা হলেও কমেছে আমন চাষিদের কপালের ভাঁজ।

রংপুর আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার (৩০ জুলাই) দিবাগত রাত ৩টা থেকে রোববার দুপুর ১২টা পর্যন্ত ৮৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর আগে ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয় ৯৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও ২৪ জুলাই ৬৮ দশমিক ৪, ২০ জুলাই ২ দশমিক ৪ এবং ২ জুলাই ১৭ মিলিমিটার বৃষ্টিপাত হয় রংপুর অঞ্চলে। আবহাওয়া অফিস জানায়, জুলাই মাসে ৪৫৩ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার কথা। সে হিসেবে মোট ২৭১ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা প্রয়োজনের তুলনায় ৬০ ভাগ।

এদিকে বৃষ্টি না হওয়ায় এবং তাপমাত্রা বেড়ে যাওয়ায় এই অঞ্চলের জনজীবনে নেমে এসেছিল স্মরণকালের স্থবিরতা। আমনের আবাদের লক্ষমাত্রা পূরণ হওয়া নিয়ে শংঙ্কায় ছিলেন চাষিরা। অবশেষে বৃষ্টি হওয়ায় জনমনে নেমে এসেছে স্বস্তি। বিশেষ করে আমনচাষীদের কপালের ভাঁজ কিছুটা হলেও কমেছে।

কৃষি বিভাগ বলছে, উত্তরের চারটি কৃষি জোনে এবার আমন আবাদের লক্ষ্যমাত্রা প্রায় ২৫ লাখ হেক্টর জমিতে। এর মধ্যে এখন পর্যন্ত আবাদ হয়েছে ৬০ ভাগ জমিতে। এর মধ্যে ৫০ ভাগই হয়েছে সেচ দিয়ে। বাকিটা বৃষ্টির পানি। গেলো দুই দিনের যে বৃষ্টি হয়েছে তা যদি আর তিন/চারদিন হয় তাহলে বাকি জমিতে আমন লাগাতে আর কোনো সেচ দিতে হবে না। সেচ বাবদ কৃষকের ৩০০ কোটি টাকারও বেশি বেঁচে যাবে বলেও বলছে তারা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply