ষাটগম্বুজ মসজিদ ঘুরে তুরস্কের রাষ্ট্রদূত বললেন, ‘এটি দুর্দান্ত ইসলামিক স্থাপত্য’

|

বাগেরহাট প্রতিনিধি:

বাগেরহাটে অবস্থিত বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ ঘুরে দেখেছেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান। রোববার (৩১ জুলাই) দুপুরে বেসরকারি একটি শিল্প গোষ্ঠীর আমন্ত্রণে হেলিকপ্টারযোগে বাগেরহাটে আসেন তিনি।

ষাটগম্বুজ মসজিদ ঘুরে দেখার পর রাষ্ট্রদূত ওসমান তুরান বলেন, পনেরশ শতকের অসাধারণ নিদর্শন এই মসজিদ। ৬০টি পিলারের ওপর অসংখ্য গম্বুজ বেষ্টিত মসজিদটি দুর্দান্ত একটি ইসলামিক স্থাপত্য। এই স্থাপনা যুগ যুগ ধরে বিশ্বের বুকে বাংলাদেশের সম্মান ও সুনাম বৃদ্ধি করে চলেছে। এটি মুসলিমদেরও অন্যতম ঐতিহ্য। ষাটগম্বুজ মসজিদ ও ওই সময়কার অন্যান্য স্থাপনা দিয়ে বোঝা যায়, ছয়শ বছর আগেও বাংলাদেশে মুসলিমদের বসবাস ছিল।

এ সময় রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরানের সাথে তার ছেলে মেহমাদ আল্ফ তুরান, আকিজ গ্রুপের চেয়ারম্যান সেখ নাসির উদ্দিন, বাগেরহাট অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাফিজ আল আসাদ উপস্থিত ছিলেন।

রোববার দুপুর ১২টায় হেলিকপ্টারযোগে ঢাকা থেকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া হয়ে বাগেরহাটে পৌঁছান রাষ্ট্রদূত। বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ ভ্রমণ শেষে বেলা দেড়টায় হেলিকপ্টারযোগে বাগেরহাট থেকে যশোরের নওয়াপাড়ার উদ্দেশে যাত্রা করেন তিনি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply