জনবলের অভাবে নীলফামারীর দেড়শ বছরের হাসপাতালে ভূতুড়ে পরিবেশ

|

নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে হাসপাতাল।

প্রায় দেড়শ’ বছরের পুরনো নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে হাসপাতালে বর্তমানে পর্যাপ্ত সংখ্যক চিকিৎসক নেই। ফলে রোগীর অভাবে হাসপাতালটির বেডগুলো এখন ধুলোয় ভর্তি। এক সময় রেলওয়ে কর্মকর্তা-কর্মচারী আর যাত্রীদের সেবার ভরসাস্থল ছিল হাসপাতালটি। তবে এখন নেহাতই জনমানবহীন ভূতুড়ে স্থাপনায় পরিণত হয়েছে এটি। লোকবল সঙ্কট আর যন্ত্রপাতির আধুনিকায়নের অভাবে মুখ থুবড়ে পড়েছে চিকিৎসা সেবা।

বর্তমানে এই হাসপাতালে চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীদের বেশিরভাগ কক্ষই তালাবদ্ধ। আগে ৯০ শয্যা থাকলেও বর্তমানে ৮২ শয্যার বিশেষায়িত এই হাসপাতালে দিনে রোগী আসে দুই-চারজন। মেডিকেল যন্ত্রপাতির আধুনিকায়নের অভাবে বন্ধ রয়েছে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা। পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে পরীক্ষাগার। প্রাথমিক চিকিৎসা ছাড়া এখন আর কোনো চিকিৎসা সেবাই দেয়ার সক্ষমতা নেই হাসপাতালটির।

সৈয়দপুর রেলওয়ে হাসপাতালের চিকিৎসকের ৭টি পদের মধ্যে বর্তমানে ৬টিই শূন্য। রোগীদের সেবা দেয়ার পাশাপাশি একজন চিকিৎসকই পালন করছেন প্রশাসনিক দায়িত্ব। চিকিৎসকের পাশাপাশি নার্স, ফার্মাসিস্ট, টেকনোলজিস্টসহ বেশিরভাগ পদেই জনবল নেই।

এনিয়ে বাংলাদেশ রেলওয়ের সৈয়দপুরের বিভাগীয় মেডিকেল অফিসার ডা. আনিছুল হক বলেন, হাসপাতালের মূল প্রাণই চিকিৎসক। আজই যদি একজন বিশেষজ্ঞ চিকিৎসক বসিয়ে দেয়া যায়, কালই দেখবেন রোগী আসা শুরু হয়েছে। অন্যান্য স্বাস্থ্যখাত যেমন আধুনিক হয়েছে, আমাদেরও সেই আদলে আধুনিকায়ন প্রয়োজন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply