বলিউডে আসছে যে মেগা বাজেটের সিনেমাগুলো

|

ইন্টারনেট থেকে নেয়া ছবি।

কিছুদিন আগেও বলিউডে সিনেমার বাজেট ১০০ কোটি রুপি ছাড়ালেই হয়ে যেতো খবরের শিরোনাম। কিন্তু সেই দিন কি আর আছে! কদিন পর বলিউডে যে বক্সঅফিস কাঁপানো সিনেমাগুলো মুক্তি পেতে যাচ্ছে, সেগুলোর বাজেট শুনলে মনে হবে সিনেমা তো নয়, যেনো একেকটা মেগা প্রকল্প।

এ ধারাবাহিকতায় আগস্টের ১১ তারিখে অবসান হবে এক মহাপ্রতীক্ষার। মি. পারফেকশনিস্ট ওরফে আমির খানের ‘লাল সিং চাড্ডা’ মুক্তি পাবে এদিন। দীর্ঘদিন নানা জায়গায় শুটিংয়ের কারণে এ সিনেমার খরচ নাকি ছাড়িয়েছে ১৮০ কোটি রুপি।

দক্ষিণী মেগাস্টার কমল হাসান অভিনীত ‘ইন্ডিয়ান’ মুক্তি পেয়েছিল ১৯৯৬ সালে। ২৬ বছর পর ওটিটি প্লাটফর্ম আমাজন প্রাইম-এ আসতে যাচ্ছে এর সিক্যুয়েল। সিনেমাটির ঘোষণা হয়েছিল ২০১৭ সালে। কিন্তু ২০২০ সালের ১৯ ফেব্রুয়ারি শুটিং সেটে এক দুর্ঘটনায় তিন ক্রুয়ের মৃত্যুর পর আটকে যায় সিনেমাটি। আইনি জটিলতা পেরিয়ে আবার শুরু হয়েছে কাজ। আশা করা হচ্ছে এ বছরেই শেষ হবে সিনেমাটির পোস্ট প্রডাকশন। এরইমধ্যে এ সিনেমার বাজেটও ছাড়িয়েছে ২০০ কোটি রুপি।

মারকুটে সব সেট আর খরচের বহরে ‘সালার’-এর বাজেট দাঁড়িয়েছে ২০০ কোটি। মূল চরিত্রে আছেন দক্ষিণী তারকা প্রভাস। শোনা যাচ্ছে, বাজেটের চেয়ে ২০ শতাংশ বেশি খরচ হয়েছে এর পেছনে। সিনেমাটি মুক্তি পাবে ২০২৩ এর শুরুর দিকে। এদিকে প্রভাস পারিশ্রমিক দ্বিগুণ করার কারণে আসন্ন সিনেমা ‘আদিপুরুষ’ এর বাজেট এখন ৪০০ কোটি রুপি। এটিও মুক্তি পাবে ২০২৩ সালে।

সালমান-ক্যাটরিনার ‘টাইগার’ সিরিজের তিন নম্বর সিনেমা ‘টাইগার থ্রি’র বাজেট ছিল ২২৫ কোটি রুপি। মুক্তির দিনক্ষণ ঠিক হয়েছে আগামী বছরের ২১ এপ্রিল। এছাড়া খুব শিগগিরই আসছে কিং খান শাহরুখের কামব্যাক মুভি ‘পাঠান’। ভক্তরা অধীর হয়ে আছে র এজেন্ট ফিরোজ পাঠানের কারিশমা দেখতে। দীপিকা, জন আব্রাহাম, ডিম্পল কাপাডিয়াকে নিয়ে সিনেমাতে খরচ হয়েছে ২৫০ কোটি রুপি।

সামনেই বাস্তবের জুটিকে দেখা যাবে সিনেমাতেও। ফ্যান্টাসি ঘরানার ‘ব্রহ্মাস্ত্র’ নিয়ে আসছেন রণবীর কাপুর-আলিয়া ভাট। ৩০০ কোটি রুপি বাজেটের সিনেমাটি মুক্তি পাবে আগামী ৯ সেপ্টেম্বর।

পরিচালক মনি রত্নম এবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে যাচ্ছেন, পিরিয়ডিক মুভি কাকে বলে। ‘পন্নিইন সেলভান’-এর প্রথম খণ্ড মুক্তি পাচ্ছে আগামী ২২ সেপ্টেম্বর। দক্ষিণের একঝাঁক তারকার সঙ্গে আছেন বলিউড সুন্দরী ঐশ্বরিয়াও। চোখ ধাঁধানো সব কস্টিউম, সেট আর স্পেশাল ইফেক্টের সঙ্গে আছে এ আর রহমানের মিউজিক। বাজেট ইতোমধ্যেই ছাড়িয়েছে ৫০০ কোটি রুপি। এখন দেখার পালা, এতো এতো মেগা বাজেট নিয়ে বর্তমান দক্ষিণী সিনেমা বনাম বলিউড তর্কের মধ্যেও কোন সিনেমা দিয়ে পুরনো ফর্মে ফেরে বলিউড ইন্ডাস্ট্রি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply