জাতীয় পরিচয়পত্রে জন্মস্থানের জায়গায় ভেনেজুয়েলা: সার্ভার জটিলতা, বলছেন সংশ্লিষ্টরা

|

জন্মস্থানের নাম ভুল হওয়া একটি জাতীয় পরিচয়পত্র।

সম্প্রতি মৌলভীবাজারের প্রায় সব বাসিন্দার সংশোধিত নতুন জাতীয় পরিচয়পত্রে জন্মস্থানের জায়গায় দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার নাম আসার ঘটনা আলোড়ন সৃষ্টি করেছে বিভিন্ন মহলে। তবে এর কারণ হিসেবে এখন সার্ভার জটিলতাকে দুষছেন সংশ্লিষ্টরা। মৌলভীবাজারের কয়েকজন এমন ভুলের শিকার হওয়ায় চরম বিপাকে পড়েছেন।

গত ৩১ জুলাইয়ের আগে অনলাইনে জেলার নাগরিকদের এনআইডিতে এই ভুল ধরা পড়ে। এরমধ্যে আছেন মৌলভীবাজারের বড়লেখার রোমানা বেগমও। সম্প্রতি জাতীয় পরিচয়পত্রে নামের দ্বিতীয় অংশ সংশোধন করতে দিয়েছিলেন রোমানা। সংশোধিত এনআইডি পাওয়ার পর দেখেন, সেখানে জন্মস্থানের জায়গায় লেখা হয়েছে লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলার নাম। শুধু রোমানা নন, এমন বিড়ম্বনায় পড়েছেন জেলার বেশ কয়েকজন।

এই ভোগান্তির জন্য কমিশনের স্বেচ্ছাচারিতা ও পেশাদারিত্বের অভাবকে দুষছেন সচেতন নাগরিকরা। বলছেন, এসব ক্ষেত্রে সংশ্লিষ্টদের যথেষ্ট দক্ষতার অভাব রয়েছে। এই ধরনের ভুলকে অন্তত নিন্দনীয় ও দুঃখজনক হিসেবেও দেখছেন তারা।

বিষয়টি নির্বাচন কার্যালয়ের নজরে আনার পর দেখা যায়, অনলাইনে জেলার প্রায় সকল নাগরিকের জাতীয় পরিচয়পত্রে মৌলভীবাজারের জায়গায় ভেনেজুয়েলা হয়ে গেছে। পুরো বিষয়টিকে সার্ভারের সাময়িক সমস্যা বলছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা।

সার্ভার জটিলাকে দায়ী করে মৌলভীবাজার সদরের উপজেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, যারা জাতীয় পরিচয়পত্র নতুন করে প্রিন্ট করাচ্ছেন অনলাইন থেকে, হারিয়ে যাওয়া কার্ড কিংবা নতুন ভোটাররা অনলাইন থেকে ডাউনলোড করে প্রিন্ট করছেন পরিচয়পত্র, তাদের বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে জন্মস্থানের জায়গায় ভেনেজুয়েলা লেখা ছেপে যাচ্ছে।

জাতীয় পরিচয়পত্রের সার্ভারে মৌলভীবাজারের ১৪ লাখ ১৭ হাজার মানুষের তথ্য রয়েছে। এরমধ্যে নতুনভাবে সংশোধিত পরিচয়পত্রে জন্মস্থান নিয়ে এই ধরনের ভুল রয়ে গেছে বেশ কয়েকজনের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply