গুমের শিকার ব্যক্তিদের বিষয়ে জাতিসংঘের তত্ত্বাবধানে সুষ্ঠু তদন্তের দাবি

|

এ পর্যন্ত যারা গুম হয়েছেন, তাদের বিষয়ে জাতিসংঘের তত্ত্বাবধানে সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছে ভুক্তভোগী পরিবারগুলো। মায়ের ডাক সংগঠনের ব্যানারে শনিবার (২০ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানায় নিখোঁজদের পরিবার। দ্রুত স্বজনদের কাছে তাদের প্রিয়জনদের ফিরিয়ে দেয়ার দাবিও জানানো হয়।

গুমের শিকার পরিবারের সাথে একাত্মতা প্রকাশ করে মানববন্ধনে যোগ দেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও। এ সময় বক্তারা গুমের বিষয়টি জাতিসংঘের তত্ত্বাবধানে সুষ্ঠু তদন্তের আহ্বান জানান।

এ সময় গুমের শিকার বাবাকে একনজর দেখার আকুতি জানায় ছোট্ট আবিদা। কান্নাজড়িত কণ্ঠে বলে, বান্ধবীরা যখন বলে তোমার বাবা কী করে? তখন কোনো উত্তর দিতে পারি না।

২০১৩ সালে আবিদার বাবা যখন নিখোঁজ হন, তখন তার বয়স ছিল মাত্র ২ বছর। এরপর বাবার পরশ ছাড়াই আবিদার বেড়ে ওঠা।

শুধু আবিদাই নয়, তার মতো একই আকুতি ছিল মানববন্ধনে আসা সাফার কন্ঠেও, মাত্র ২ মাস বয়সেই পিত্রস্নেহ থেকে বঞ্চিত হয় সেও। এখনও মেলেনি প্রিয় বাবার খোঁজ।

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আসিফ নজরুল বলেন, এজন্য আন্তর্জাতিক অঙ্গনে আপনাদের ভাবমূর্তি লুণ্ঠিত হচ্ছে। আপনাদেরকে অভিযুক্ত করা হচ্ছে, কেন তাদের খুঁজে পান না।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, বাংলাদেশে এখন যে দুঃসময় যাচ্ছে, গত ৫২ বছরে এত খারাপ সময় কখনো আসেনি।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাষ্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, মায়ের ডাকের, তাদের কাছে ক্ষমা চান। তাদের সব ছেলে-মেয়ে, ভাই-বোন-স্বামীকে ফেরত দিন। আপনি যদি না জেনে থাকেন, তাহলে জেনে নিন।

নিখোঁজ ব্যক্তিদের খুঁজে না পাওয়া পর্যন্ত রাজপথ না ছাড়ার ঘোষণাও দেন বক্তারা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply