চীনে নদী শুকিয়ে বেরিয়ে এলো ৬শ বছরের পুরনো বুদ্ধমূর্তি

|

নদী শুকিয়ে জেগে উঠলো পাথুরে দ্বীপ। আর সেখানে মেলে ৬শ বছর আগের বুদ্ধ মূর্তি। চীনের ইয়াংজি নদীতে পানির স্তর নেমে যাওয়ায় দৃশ্যমান হলো পুরনো সভ্যতার এ চিহ্ন। খরার কারণে উদ্বেগ তৈরি হলেও পুরাকীর্তির সৌন্দর্য উপভোগ করছেন অনেকে। ব্যাংকক পোস্টসহ বেশকিছু সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে এ তথ্য।

বহু বছর ডুবে ছিল পানিতে। তীব্র খরা আর দাবদাহের কবলে পড়ে নেমে গেছে পানির স্তর। আর বেরিয়ে এসেছে পাথুরে দ্বীপ। চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইয়াংজি নদীতে মিলেছে এই মূর্তি। দেশের অন্যতম গুরুত্বপূর্ণ নদীটি এখন শুকিয়ে যাওয়া এক জলাশয়ে পরিণত হয়েছে। তাই তলদেশে দৃশ্যমান হচ্ছে পুরোনো ঐতিহ্য।

চংকিংয়ের এই অংশে জেগে ওঠা পাথুরে দ্বীপটির নাম ফোয়েলিয়াং। যেখানে মিলেছে তিনটি বুদ্ধমূর্তি। প্রাথমিক ধারণা, মিং ও কিং রাজত্বের সময় তৈরি এগুলো। পুরনো সভ্যতার নিদর্শন দেখতে নদী তীরে আসছে কেউ কেউ।

গত কয়েকদিন ধরেই চীনের বিভিন্ন স্থানে চলছে তীব্র তাপদাহ। কোথাও কোথাও ৪৫ ডিগ্রি ছাড়িয়েছে তাপামাত্রা। একদিন আগেই ঘোষণা করা হয়, জাতীয় খরা সতর্কতা। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, চংকিংয়ের ৩৪ কাউন্টির ৬৬টি নদী শুকিয়ে গেছে। কর্তৃপক্ষ বলছে, সাধারণ বর্ষা মৌসুমের তুলনায় এবার ৬০ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে অঞ্চলটিতে।

বৈশ্বিক উষ্ণতার প্রভাবে তীব্র খরায় ইউরোপের অনেক নদীতেও শুকিয়ে গেছে পানি। দৃশ্যমান হচ্ছে ডুবে থাকা সম্পদ। সম্প্রতি অন্যতম দীর্ঘ নদী দানিয়ুবের পানির স্তর নেমে যাওয়ায় সার্বিয়া অংশে বেরিয়ে আসে ২য় বিশ্বযুদ্ধের সময়কার ২০টির বেশি জার্মান যুদ্ধজাহাজ। এছাড়া স্পেনে প্রাগৈতিহাসিক পাথরবৃত্ত আর জার্মানিতে হাঙ্গার স্টোনসও পাওয়া গেছে নদীর তলদেশে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply