ম্যাচের আগের রাতে মদ্যপান করেও সেঞ্চুরি; কাজের জন্য সেই কাম্বলিই ছাড়তে চান মদ

|

ছবি: সংগৃহীত

ভারতীয় ক্রিকেট ইতিহাসের সেরা তারকা শচীন টেন্ডুলকার। সেই শচীনকেও ছাড়িয়ে যাওয়ার ক্ষমতা ছিল এমন একজনের, যিনি উশৃঙ্খল জীবনের জন্য ক্রিকেট থেকেই হারিয়ে গেছেন। তবে অল্পদিনের ক্যারিয়ারেই তার নাম জ্বলজ্বল করছে রেকর্ডের খাতায়। ভারতীয় ক্রিকেটে সব থেকে কম বয়সে ডাবল সেঞ্চুরির রেকর্ড তারই দখলে। তিনি বিনোদ কাম্বলি।

বন্ধু শচীন টেন্ডুলকারের সঙ্গে জুটি বেঁধে স্কুল ক্রিকেটে রেকর্ড গড়ে শুরু। এরপর জাতীয় দলে তার আবির্ভাব জানান দিচ্ছিলো নতুন সম্ভাবনার। ১০৪ ওয়ানডে খেলে ২ হাজার ৪৭৭ রান। ১০ টেস্টের ক্যারিয়ারে ৫৪ গড়ে করেছেন ১ হাজার ৮৪ রান। ১৯৯৩ সালে মাত্র ২১ বছর ৩২ দিন বয়সে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের হয়ে ডাবল সেঞ্চুরি করেছিলেন। তবে এমন সম্ভাবনাময় ক্যারিয়ারে সমাপ্তি ঘটে মাত্র ২৪ বছর বয়সে। শুধুমাত্র বেপোরোয়া জীবনের লাগাম টানতে না পারায়।

এত বছর পর এসে সেই উশৃঙ্খল জীবনের কিছুটা বর্ণনা দিলেন কাম্বলি নিজেই। ম্যাচের আগের রাতে ১০ পেগ মদ পান করে পরদিন করেছিলেন সেঞ্চুরি। কিন্তু এখন অর্থসংকটে বেঁচে থাকা দায়। বিসিসিআই থেকে সাবেক ক্রিকেটার হিসেবে ৩০ হাজার রুপি পেনশন দেয়। কিন্তু তারপরও সংসার চালাতে হিমিশিম খেয়ে কিছুদিন আগে বিসিসিআইকে চাকরির আবেদন করেছিলেন কাম্বলি। তার জন্য মদ্যপানও ছাড়তে চান তিনি।

কাম্বলি বলেছেন, একটা নিয়ম-কানুন রয়েছে, যেটা সবাইকে মেনে চলতে হয়। যদি এমন নিয়ম থাকে যেটা তোমাকে নির্দিষ্ট একটা জিনিস করতে নিষেধ করে তবে সেটা মেনে চলাই উচিত। আমি মদ্যপান করা সাথেসাথে ছেড়ে দেব যদি আমাকে সেটা করতে বলা হয়। আমার কোনো সমস্যা নেই।

সূত্র: হিন্দুস্থান টাইমস।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply