চীনে চলছে সামরিক বাহিনীর অলিম্পিক খ্যাত ইন্টারন্যাশনাল আর্মি গেমস

|

ছবি: সংগৃহীত

কোন দেশের সেনা সদস্যদের প্রতিকূল পরিবেশে টিকে থাকার ক্ষমতা বেশি, কিংবা কার ট্যাংক সবচেয়ে বেশি লক্ষ্যভেদী তাই নিয়ে প্রতিযোগিতা চলছে চীনে। দেশটিতে অনুষ্ঠিত হচ্ছে ইন্টারন্যাশনাল আর্মি গেমস। সামরিক বাহিনীর অলিম্পিক খ্যাত এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে ৩৭টি দেশ। সেনা সদস্যদের শারীরিক ও মানসিক সক্ষমতা যাচাইয়ের পাশাপাশি কোন দেশের সামরিক সরঞ্জাম সবচেয়ে কার্যকর তাই প্রমাণে চলছে লড়াই।

রেসিং কারের মতোই চলছে, আগে যাওয়ার প্রতিযোগিতা, তবে গাড়ির বদলে সেখানে ছুটছে ট্যাংক। গতির প্রতিযোগিতা চলছে এপিসি আর দূরপাল্লার কামান নিয়েও। কখনো পার হতে হচ্ছে খানা-খন্দক আবার কখনো লক্ষ্যভেদী নিশানা।

চীনে চলছে দুই সপ্তাহব্যাপী ইন্টারন্যাশনাল আর্মি গেমস। সামরিক বাহিনীর অলিম্পিক নামে পরিচিত এ প্রতিযোগিতা। যেখানে বিভিন্ন শাখায় অংশ নেয় প্রতিটি বাহিনীর প্রতিযোগীরা। এবারের আয়োজনে অংশ নিয়েছে ৩৭টি দেশ। বিভিন্ন ইভেন্টে অংশ নিয়েছে ২৭৫টি দল।

অন্যদিকে, সাগরে প্রতিযোগিতা চলে ফ্রিগেট, ডেস্ট্রয়ার, করভেট এবং মিসাইল বোটগুলোর মধ্যে। কামানের গোলায় লক্ষ্যবস্তু ধ্বংসের পাশাপাশি, কাল্পনিক শত্রু এলাকার দখলে নিতে লড়াই চলে বিভিন্ন দলের মধ্যে। প্রতিটি যুদ্ধজাহাজের নিজস্ব পারফরমেন্সের পাশাপাশি সমন্বিত অভিযানে অংশ নেয়ার সক্ষমতাও যাচাই করা হয় এ প্রতিযোগিতায়। এর পাশাপাশি ডুবন্ত জলযান থেকে উদ্ধার প্রক্রিয়া নিয়েও চলে মহড়া।

অন্যদিকে, স্থল সেনাদের মধ্যে প্রতিযোগিতা চলে সার্জিক্যাল স্ট্রাইক, কোভার্ট অপারেশন এবং কমান্ডো অভিযান নিয়ে। পাশাপাশি প্রতিকুল পরিবেশে টিকে থাকার লড়াইয়ে নামতে হচ্ছে সেনা সদস্যদের। বিমান বাহিনীর প্রতিযোগীতায় সবচেয়ে বেশি জোর দেয়া হয় নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে রসদ এবং অস্ত্র সরবরাহের বিষয়টি।

মূলত এক দেশের সাথে আরেক দেশের সম্পর্ক জোরদার এবং সমন্বিত সামরিক কার্যক্রম পরিচালনা ও সহায়তা বৃদ্ধির উদ্দেশ্যেই এ প্রতিযোগিতার আয়োজন। আগামী ২৭ আগস্ট পর্যন্ত চলবে সামরিক বাহিনীর এ প্রতিযোগিতা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply