প্রত্যাশিত বিনিয়োগকারী টানতে চ্যালেঞ্জের মুখে বঙ্গবন্ধু হাই-টেক সিটি

|

প্রত্যাশিত বিনিয়োগকারী টানতে বঙ্গবন্ধু হাই-টেক সিটি চ্যালেঞ্জের মুখে পড়েছে। অবকাঠামো নির্মাণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর অভিমত, আলাদা কর সুবিধা না থাকায় উদ্যোক্তাদের উৎসাহ কম। ৬০ শতাংশের মতো প্লট খালি পড়ে আছে।

তবে আইসিটি মন্ত্রণালয় বলছে, বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে পর্যাপ্ত অবকাঠামো সুবিধা আছে। বিনিয়োগকারীদের জন্য পর্যায়ক্রমে কর সুবিধা বাড়ানোর পরিকল্পনা করা হচ্ছে।

এদিকে, রফতানি আয় বৃদ্ধি, বিদেশি বিনিয়োগ এবং কর্মংস্থান তৈরির জন্য গুরুত্ব দেয়া হচ্ছে তথ্য প্রযুক্তি খাতকে। এসব লক্ষ্য অর্জনের ক্ষেত্রে কাজে লাগানো হচ্ছে দেশজুড়ে ছড়িয়ে থাকা বিভিন্ন হাইটেক পার্ক, সফটওয়্যার পার্ক ও টেকনোলজি পার্কগুলোকে। এরমধ্যে সবচেয়ে বেশি সম্ভাবনাময় হিসেবে বিবেচনা করা হচ্ছে বঙ্গবন্ধু হাই-টেক সিটিকে। কাঙ্খিত বিনিয়োগ আনার পাশাপাশি ২০২৮ সালের মধ্যে সেখানে ৫০ হাজার মানুষের কর্মসংস্থানের পরিকল্পনা করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

টেকনো সিটি লিমিটেডের চেয়ারম্যান মইনুল হক সিদ্দিকী বলেন, বিভিন্ন দেশে পার্ককেন্দ্রিক প্রযুক্তি খাতের উন্নয়ন হয়েছে। আমার মনে হয়, পার্ককেন্দ্রিক প্রযুক্তি সফল করার জন্য পার্কের সাথে বাইরের একটা পৃথকীকরণ উচিত।

গাজীপুরের কালিয়াকৈরে ৩৫৫ একর জমির ওপর নির্মিত বঙ্গবন্ধু হাই-টেক সিটি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ফ্লাগশিপ প্রকল্প। যেখানে এরইমধ্যে ৮২টি কোম্পানি ৫৭০ কোটি টাকা বিনিয়োগ করেছে। রাষ্ট্রায়াত্ত হাই-টেক পার্কগুলোর মতো বেসরকারি হাই-টেক পার্কগুলোতেও সমান কর সুবিধা দিচ্ছে সরকার। যে কারণে বঙ্গবন্ধু হাই-টেক সিটি বিনিয়োগকারীদের কাছে বাড়তি আকর্ষণ তৈরি করতে পারছে না বলে মনে করছেন উদ্যোক্তারা।

এজন্য বঙ্গবন্ধু হাই-টেক সিটির বিনিয়োগকারীদের পর্যায়ক্রমে আরও বেশি কর সুবিধার আনার পরিকল্পনা আইসিটি মন্ত্রণালয়ের।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সরকারি হাই-টেক পার্কে সরকারের একটা ব্যাপক অঙ্কের অর্থ বিনিয়োগ করতে হয়। তারপর বেসরকারি বিনিয়োগকারীরা আসে। তাহলে সেখানে যদি বিনিয়োগকারীরা সুবিধা পায়; বেসরকারি খাতের কোনো বিনিয়োগকারী যদি আমাদের ব্যবসার সুযোগ করে দেয়, কর সুবিধা কেন পাবে না?

বঙ্গবন্ধু হাই-টেক পার্কে বড় আকারের হাই-টেক ইলেকট্রনিক্স, হার্ডওয়্যার, হ্যান্ডসেট, মোটরগাড়ি এবং আইটি ও আইটিইএস সামগ্রী উৎপাদনের সুযোগ আছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply