দামের উত্তাপ মশলার বাজারে

|

ছবি: সংগৃহীত

মূল্য বৃদ্ধির উত্তাপ লেগেছে মশলার বাজারে। সব ধরনের মশলার দাম বেড়েছে ২০-৪০ শতাংশ পর্যন্ত। বিক্রেতাদের দাবি, ডলারের মূল্য বৃদ্ধির প্রভাবেই মূল্যবৃদ্ধি হয়েছে আমদানি নির্ভার এ পণ্যের। তবে ক্রেতা ও খুচরা দোকানিদের অভিযোগ, ডলার বাজারের অস্থিতিশীলতার অজুহাতে অযৌক্তিক হারে বাড়ানো হচ্ছে মশলার দাম।

দেশে গরম মশলার উৎপাদন তেমন একটা হয় না। এজন্য চাহিদার সিংহভাগই মেটাতে হয় আমদানির মাধ্যমে। পারিবারিক রান্নাঘরের পাশাপাশি এর বহুল ব্যবহার হয় হোটেল-রেঁস্তোরায়ও। বিভিন্ন উৎসবে মশলার বিক্রি বেড়ে যায় কয়েকগুণ। বর্তমানে নিত্যপণ্যের চড়ামূল্যের আগুনের আঁচ লেগেছে মশলার দোকানেও। গত এক মাস ধরে রেকর্ড দামে বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের গরম মশলা।

একজন ক্রেতা জানালেন, আগে যে দামে নিতাম তার থেকে ১৫-২০ টাকা বেশি দামে মশলা নিতে হচ্ছে। অন্যান্য মশলার ক্ষেত্রেও একই অবস্থা।

মশলার বাজারে ডলারের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে বলে জানান পাইকারি বিক্রেতারা। তাদের মতে আমদানি নির্ভর এ পণ্যের দাম পরিশোধ করতে হয় ডলারে। তাই ডলার বাজারের চলমান অস্থিরতায় সব ধরনের মশলার দাম ২০ থেকে সর্বোচ্চ ৪০ শতাংশ পর্যন্ত দাম বেড়েছে। পাশাপাশি জাহাজ ভাড়ার বাড়তি খরচ দাম আরও বাড়িয়ে দিয়েছে।

একজন বিক্রেতা বললেন, ১৫ দিন থেকে এক মাসের ভেতরে মশলার দাম ২০-৩০ এমনকি ৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে। আমরা কিছু জিজ্ঞেস করলে মোকাম থেকে শুধু বলে “ডলার”, এটা ছাড়া আর কোনো কথা বলে না। ডলারের দাম কমলে কী সব মশলার দাম আসলেই কমবে? এসবের কোনো উত্তর তারা দেয় না।

তবে ডলার দাম বৃদ্ধির জন্য মশলার এতটা দাম বৃদ্ধি অযৌক্তিক বলে মনে করছেন খুচরা ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, আমদানি পর্যায়ে সিন্ডিকেট করে মশলার দাম বৃদ্ধি করা হচ্ছে।

একজন খুচরা বিক্রেতা বলেন, কিছু ব্যবসায়ী আছেন যারা বলেন যে মালটা তার স্টকে আছে ডলারের দামটা বাড়ার কারণে আমি মালের দাম বাড়ায়ে দিলাম। আমদানিকারক ও বড় বড় ব্যবসায়ীরা প্রথম থেকেই এটা নিয়ন্ত্রণ করছেন বলে অভিযোগ তার।

জানা গেছে, দেশে ৪৪ ধরনের মশলা ব্যবহার হয়। যার মধ্যে চাষ হয় ৩৪ ধরনের মশলা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply