সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতি নেয়ার বিধান বাতিল

|

ফৌজদারি মামলায় সরকারি কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ ও গ্রেফতারে সরকারের অনুমতি নেয়ার বিধান বাতিল করেছেন হাইকোর্ট। ফলে তাদের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ ও গ্রেফতারে সরকারের অনুমতি নেয়ার আর কোনো প্রয়োজন নেই।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালত তার পর্যবেক্ষণে বলেন, সরকারি কর্মচারী আইনের ৪১-এর ১ ধারাটি সংবিধানের সাথে সাংঘর্ষিক। একই সাথে মৌলিক অধিকারের পরিপন্থী। সুতরাং আইনি সমতার সাথে সাংঘর্ষিক কোনো ধারা আইনে থাকতে পারে না।

আদালত বলেন, বর্তমান প্রেক্ষাপটে একটি মামলার তদন্ত শেষ হতে দীর্ঘ সময় লেগে যায়। এখন সরকারি কর্মচারীদের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ ও গ্রেফতারে পূর্ব অনুমতি নিতে হলে তা মামলার তদন্ত আরও দীর্ঘায়িত করবে। তবে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছে রাষ্ট্রপক্ষ। ২০১৯ সালের ১ অক্টোবর থেকে সরকারি চাকরি আইন কার্যকর হয়। সে বছর ধারাটি বাতিল চেয়ে রিট করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। রিটের প্রাথমিক শুনানিতে আইনের ধারাটি কেন সংবিধান পরিপন্থী ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। এ রুলের ওপর বুধবার শুনানি শেষ আজ রায় দেয়া হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply