বর্তমানে ফুল-পাখি, লতা-পাতা নিয়েও সিনেমা বানানো যাচ্ছে না: মেসবাউর রহমান সুমন

|

সম্প্রতি মুক্তি পাওয়া চলচ্চিত্র ‘হাওয়া’ ও মুস্তফা সরয়ার ফারুকী’র ‘শনিবার বিকেল’র সেন্সরশিপ নিয়ে বিতর্কের জেরে গল্প বলার স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলেছেন দেশের চলচ্চিত্র নির্মাতা ও কলাকুশলীরা। এ সময় হাওয়া সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমন অভিযোগ করে বলেন, বর্তমানে ফুল-পাখি, লতা-পাতা নিয়েও ছবি বানানো যাচ্ছে না, সেখান থেকে পাখিটাকেও বাদ দিতে বলা হচ্ছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে হাওয়া’র পরিচালক মেজবাউর রহমান সুমন বলেন, বিভিন্ন সময় আড্ডায় আমরা একটি কথা বলতাম যে ফুল-পাখি, লতা-পাতা নিয়ে সিনেমা বানাবো। কিন্তু এখন শুধুমাত্র ফুল বা লতা-পাতা নিয়ে ছবি বানাতে বলা হচ্ছে। সেখান থেকে পাখিটাকে বাদ দিতে হবে।

সংবাদ সম্মেলনে চলচ্চিত্রকার অমিতাভ রেজা বলেন, আমরা এখন একটি ভয়ের সংস্কৃতিতে বসবাস করছি। বর্তমানে কোনো ছবি বানাতে গেলে একাধিকবার চিন্তা করে বানাতে হয়। এতো চিন্তা ভাবনা করে চলচ্চিত্র বানানো সম্ভব নয় বলেও জানান তিনি। এ সময় ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রের সেন্সর সার্টিফিকেটের দাবি জানান তিনি।

অমিতাভ রেজা আরও বলেন, ছবি নিয়ে দ্বিমত থাকতেই পারে। যেকোনো ছবি নিয়ে কড়া সমালোচনাওঁ করা যেতে পারে। কিন্তু মানুষকে সিনেমা থেকে বঞ্চিত করা যাবে না। এই ভয়ের সংস্কৃতি থেকে মুক্তি চাই।

এরপরই, সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অভিনেত্রী জয়া আহসান। তিনি বলেন, শিল্পকলা কখনও কোনো শর্ত মেনে হতে পারে না। সেন্সর বোর্ডে আটকে থাকা ‘শনিবার বিকেল’ এর বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, হলি আর্টিজানের ঘটনা তো বাস্তবে ঘটেছে। এ নিয়ে পত্র-পত্রিকায় লেখালেখিওঁ হয়েছে। তাহলে সিনেমা বানাতে দোষ কোথায়?

জয়া আরও বলেন, প্রাণ-প্রকৃতি নিয়ে যদি তাদের এতো মমতা থাকে, তবে বিভিন্ন জায়গায় পশু-পাখিদের ওপর যে অবিচার হচ্ছে তবে কেনো সে বিষয়ে তারা কোনো ব্যবস্থা কেনো নিচ্ছে না। বর্তমানে চলচ্চিত্র ওপর এক ধরনের অদৃশ্য চাপ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, কোনো ধরাবাধা নিয়ম মেনে কোনো চরিত্র নির্মাণ করা সম্ভব না।

এছাড়াও সংবাদ সম্মলনে উপস্থিত ছিলেন, আফসানা মিমি,  জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী, আজমেরী হক বাঁধনসহ অন্যান্য চলচ্চিত্র কলাকুশলীরা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply