জেমস বন্ড চরিত্রে সর্বপ্রথম অভিনয় করেছিলেন যে কিংবদন্তি

|

বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় গোয়েন্দা চরিত্র জেমস বন্ড। বিখ্যাত লেখক ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্ট এই অনবদ্য চরিত্র সিনেমার পর্দায় এসেও মানুষের মন জয় করেছে। যুগ যুগ ধরে জেমস বন্ড সিরিজ নিয়ে নির্মিত হয়েছে বহু সিনেমা। তবে এই জেমস বন্ড চরিত্রে যাকে সর্বপ্রথম দেখা গিয়েছিল এবং যাকে এখনও পর্যন্ত সেরা হিসেবে বিবেচনা করা হয়, তিনি শন কনারি।

১৯৩০ সালের ২৫ আগস্ট শক্তিমান এই অভিনেতা স্কটল্যান্ডের এডিনবার্গে জন্মগ্রহণ করেন। পুরো নাম স্যার থমাস শন কনারি। খুব সাধারণ পরিবারে জন্ম তার। বাবা ফ্যাক্টরিতে কাজ করতেন, লরি চালাতেন। ফলে সীমাবদ্ধতাতেই কেটেছে তার ছেলেবেলা।

দারিদ্র্যের কারণে অল্প বয়সেই কাজে যোগ দিতে হয় তাকে। বাবার মতো লরি চালিয়েছেন, দৈনিক মজুরিতে শ্রমিকের কাজও করেছেন। সে সময় এডিনবার্গ কলেজ অব আর্টের মডেল হিসেবে কাজ করেন। তার মডেলিং দেখে তৎকালীন মিস্টার স্কটল্যান্ড তাকে বিনোদন জগতে কাজের অনুপ্রেরণা দেন। এরপর বডি বিল্ডিংয়ে মনোযোগ দেন তিনি।

পঞ্চাশের দশকে শুরু হয় শন কনারির অভিনয় ক্যারিয়ার। ১৯৫১ সালে ‘কিংস থিয়েটার’-এর ব্যাকস্টেজে কাজ করতেন। বডি বিল্ডিংয়ের সুবাদে ১৯৫৪ সালে ‘সাউথ প্যাসিফিক’ মিউজিক্যালে কাজের সুযোগ পান। পাশাপাশি সুযোগ পান সিনেমাতেও। ১৯৫৪ সালে ‘লিল্যাকস ইন দ্য স্প্রিং’-এ ছোট একটি চরিত্রে অভিষেক হয়।

শন কনারি উল্লেখযোগ্য চরিত্রে প্রথম অভিনয় করেন ১৯৫৭ সালে ‘নো রোড ব্যাক’ সিনেমায়। ১৯৬১ সাল পর্যন্ত আরও কিছু ছোট-বড় চরিত্রে অভিনয় করেন। কিন্তু সেভাবে সাফল্য আসেনি। অবশেষে ১৯৬২ সালে ‘ড. নো’ সিনেমায় ০০৭ তথা জেমস বন্ডের রূপে হাজির হন শন কনারি। ব্যাস, ঘুরে যায় তার ক্যারিয়ারের মোড়।

জেমস বন্ড সিরিজের মোট সাতটি সিনেমায় বন্ড চরিত্রে অভিনয় করেন শন কনারি। তবে একসময় একই চরিত্রে থেকে বিরক্ত হন তিনি। অন্য ধারার চলচ্চিত্রে মনোনিবেশ করেন। তার অভিনীত ‘দ্য ম্যান হু উড বি কিং’, ‘মারনি’, ‘ফাইন্ডিং ফরেস্টার’, ‘ফার্স্ট নাইট’ ও ‘দ্য রাশিয়া হাউজ’সহ অনেক সিনেমাই দারুণভাবে সফল হয়।

২০০৬ সালে অভিনয়কে বিদায় জানান তিনি। তবে অভিনয়ের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন বহু পুরস্কার ও সম্মাননা। একবার অস্কার ছাড়াও তিনবার গোল্ডনে গ্লোব এবং দুবার বাফটা পুরস্কারে সম্মানিত হয়েছেন। পেয়েছেন নাইটহুড সম্মান। ২০২০ সালের ৩১ অক্টোবর ঘুমের মধ্যেই চলে যান শক্তিমান এই অভিনেতা। বন্ডভক্তদের মধ্যে তিনি বেঁচে থাকবেন আজীবন সর্বকালের সর্বশ্রেষ্ঠ জেমস বন্ড হিসেবে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply