পাকিস্তানে জরুরি দুর্যোগ সতর্কাবস্থা জারি

|

জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তনের কারণেই নজিরবিহীন প্রাকৃতিক বিপর্যয় দেখছে পাকিস্তান। বন্যা-ভূমিধসের সবশেষ তথ্য জানানোর সময় বৃহস্পতিবার (২৫ আগস্ট) এ কথা বলেন জলবায়ু বিষয়ক মন্ত্রী শেরি রেহমান। আরও জানান, চলমান দুর্যোগে ক্ষতিগ্রস্ত চার কোটির বেশি বাসিন্দা প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৯৩৭ জনে। পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তা চাইলো পাকিস্তান সরকার। একইসাথে দেশজুড়ে ঘোষণা করা হয়েছে ‘জরুরি দুর্যোগ সতর্কাবস্থা’। খবর এপির।

শেরি বলেন, নজিরবিহীন মানবিক বিপর্যয় দেখছে পাকিস্তান। আশ্রয়হীন হাজার-হাজার মানুষ। জুটছে না দু’বেলা খাবারও। দুর্গত এলাকায় আটকা বহু বাসিন্দা। শুধু শাহবাজ সরকার নয়, যেকোনো প্রশাসনের জন্য এই পরিস্থিতি মোকাবেলা করা কষ্টকর। উদ্ধার এবং ত্রাণ তৎপরতা চালাতে আমরা হিমশিম খাচ্ছি। জরুরি ভিত্তিতে প্রয়োজন ৭২ বিলিয়ন ডলারের তহবিল। আন্তর্জাতিক মহলের প্রতি অনুরোধ, পাকিস্তানের এই দুর্দিনে পাশে দাঁড়ান।

এদিকে বেলুচিস্তানের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের পরিচালক নাসির খান বলেন, বেলুচিস্তানের ৩৪টি জেলাই বন্যায় প্লাবিত। ভয়াবহ বিপর্যয়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। সমতলের পাশাপাশি পাহাড়ি এলাকাগুলোতেও হচ্ছে বন্যা-ভূমিধস। দিনরাত খাটছেন উদ্ধারকর্মীরা। কিন্তু ভারি বৃষ্টিপাত-প্রবল বন্যায় ভেঙ্গে পড়েছে যোগাযোগ কাঠামো। এতে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply