হিজাব পরিহিত নারীরা খোদ মিসরেই বৈষম্যের শিকার: বিবিসির প্রতিবেদন

|

ছবি: সংগৃহীত।

মুসলিম প্রধান দেশ মিসরে হিজাবী নারীদের প্রতি বৈষম্যের প্রমাণ মিলেছে বিবিসির একটি অনুসন্ধানে। বিবিসি অ্যারাবিকের করা একটি অনুসন্ধানে উঠে এসেছে এ তথ্য। সেখানে দেখা গেছে, মিসরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে হিজাবী নারীদের প্রতি বৈষম্য করা হয়। অনেক রেসটুরেন্ট বা শপিংমলে হিজাবী নারীদের প্রবেশেও বাধা দেয়া হয়।

সরেজমিনে পরীক্ষার জন্য বিবিসির একজন নারী সাংবাদিক হিজাব পরে কায়রোর মোট ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান ঘুরেছেন। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে হিজাবী নারীদের প্রতি বৈষম্যের অভিযোগ করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। দেখা গেছে, এই ১৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১১টিতেই বিবিসির সাংবাদিককে জানিয়ে দেয়া হয়েছে, হিজাব পরে প্রবেশ নিষিদ্ধ। বাকিগুলোর বেশিরভাগই বিবিসির এই সাংবাদিককে তার সোশ্যাল মিডিয়া প্রোফাইল দেখাতে বলা হয়।

এ নিয়ে কায়রোর নারী অধিকার কর্মী এবং আইনজীবী নাদা নাশাত বলেন, বৈষম্যটি করা হয় মূলত শ্রেণি বিভাজনের কারণে। তাই উচ্চ মধ্যবিত্ত বা উচ্চবিত্ত গ্রাহকদের জন্য যেসব প্রতিষ্ঠান কাজ করে তারা হিজাবী নারীদের সাথে বৈষম্য করে। আবার উল্টো দিকে নিম্মবিত্ত ও মধ্যবিত্তরা হিজাব বিহীন নারীদের সাথে বৈষম্য করেন।

২০১৫ সালে বেশ কয়েকজন হিজাবী নারী সোশ্যাল মিডিয়ায় এ বিষয়টি প্রকাশ্যে আনেন। তারা জানান, শুধুমাত্র হিজাব পরার জন্য তাদের বেশ কয়েকটি রেস্টুরেন্টে প্রবেশ করতে দেয়া হয়নি। এরপরই বিষয়টি নিয়ে ব্যপক সমালোচনা শুরু হয়। তবে মিসরের সরকার ধর্মীয় কারণে যে কোনো ধরনের বৈষম্যের বিরুদ্ধে কঠোর আইন প্রণয়ন করেছে। তবে এই ধরনের ঘটনা দেশটিতে ঘটে আসছে বহু দিন ধরে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply